ছিল স্বস্তিকর নিরিবিলি

বসন্ত আর ভালোবাসা দিবসের গণজোয়ারের পর স্বস্তিকর নিরিবিলি ছিল কাল একুশের গ্রন্থমেলার অঙ্গন। অনেক খোলামেলা পরিসর। মুকুলে মুকুলে ভরে গেছে আমগাছগুলো। বিকেলের হাওয়ায় মিশেছিল তার সৌরভ। ‘মেলার এই পরিবেশ খুব উপভোগ্য লাগছে’ বলছিলেন সুকুমার চৌধুরী। স্কুলশিক্ষিকা মেয়ে শর্মিষ্ঠা চৌধুরীকে সঙ্গে নিয়ে জামালপুর থেকে শুধু বই কেনার উদ্দেশ্যেই ঢাকায় এসেছেন ৭১ বছর বয়সী এই গ্রন্থানুরাগী। পছন্দের বইয়ের লম্বা তালিকা। প্রথমার স্টলে বিক্রয় প্রতিনিধিদের হাতে সেটি ধরিয়ে দিয়েছেন। সেই ফাঁকে কথা হচ্ছিল তাঁর সঙ্গে। বাড়িতেই একটি ছোটখাটো পাঠাগার গড়ে তুলেছেন, বললেন বিনয়ের সঙ্গে। সেখানে বইয়ের সংগ্রহ দুই হাজারের ওপরে।

প্রকাশকেরাও জানালেন, মেলায় এখন বই কিনতেই আসছেন পাঠকেরা। বিক্রি ক্রমেই বাড়ছে। তবে গতবারের তুলনায় একটু মন্দা। জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির জ্যেষ্ঠ সহসভাপতি অনুপম প্রকাশনীর প্রকাশক মিলন নাথ ও ইত্যাদির প্রকাশক জহিরুল আবেদিন বললেন, মেলা মৌসুমি প্রকাশকদের মৌসুমি বই দিয়ে ভরা। সমিতির সদস্য প্রকাশক ২১০ জন, অথচ মেলায় স্টল নিয়েছে প্রায় ৫৩০ জন প্রকাশক। তাঁদের সবার প্রকাশনাই মানসম্মত নয়। অনেক পাঠক এসব স্টলে এসে চমৎকার প্রচ্ছদ দেখে বই কিনে নিয়ে যান, পড়তে গিয়ে অসন্তুষ্ট হন। পাঠকদের এই প্রতারিত হওয়া থেকে রক্ষা করতে হবে। তাঁদের মতে, মেলার অবকাঠামো সুন্দর হয়েছে, পরিসর বেড়েছে। এখন পাঠকেরা যেন ভালো বই কিনতে পারেন, সে বিষয়টি মেলা কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে।

অনুপম থেকে এবার বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে বেশ কিছু নতুন বই এসেছে। এর মধ্যে আছে সুভাষ দের বিশ্বশান্তি জোটনিরপেক্ষ আন্দোলন ও বঙ্গবন্ধু, মোরশেদ শফিউল হাসানের মুজিব ও মুক্তিযুদ্ধ। ইত্যাদি এনেছে রিজিয়া রহমানে রাজনৈতিক ও সামাজিক উপন্যাস এবং আত্মজীবনী রক্তমাখা স্মৃতির সাগর, হাসান আজিজুল হকের প্রবন্ধ আমার রবীন্দ্রযাপন

প্রথমার স্টলে গতকাল নতুন এসেছে দুটি বই। মাসরুর আরেফিনের উপন্যাস আলথুসার এবং মুহাম্মদ হাবিবুর রহমানের পবিত্র কোরআনের সরল বঙ্গানুবাদ কোরানশরিফ। এ ছাড়া আগের বইগুলোর মধ্যে আনিসুল হকের নতুন উপন্যাস এখানে থেমো না গতকালও ভালো চলেছে।

তথ্যকেন্দ্রের হিসাব অনুসারে গতকাল মেলায় নতুন বই এসেছে ১৪৬টি। অন্যপ্রকাশ থেকে এসেছে লুৎফুন্নাহার পিকির উপন্যাস জালবন্দি জীবন। এটি উচ্চশিক্ষার জন্য বিদেশে যাওয়া চার তরুণ-তরুণীর প্রেমের আখ্যান। আগামী প্রকাশনী এনেছে মঞ্জু সরকারের উপন্যাস সিন্দুকের চাবি, ঐতিহ্য এনেছে রেজাউর রহমানে গল্প শিউলির বাবার শূন্যে উদ্যান ও আরও গল্প। জার্নিম্যান বুকস এনেছে সাযযাদ কাদিরের রূপসী রাজেশ্বরী, আনা ইসলামের নভেরা, সময় এনেছে প্রসূন রায়ের ভ্রমণকাহিনি রাশিয়ার পরিব্রাজক, অ্যাডর্ন পাবলিকেশনস এনেছে সাজ্জাদুল হক স্বপনের গবেষণা মণিপুরি মুসলিম। অমর একুশে সমাগত। শহীদের প্রতি শ্রদ্ধা আর বইয়ের প্রতি ভালোবাসায় মেলা প্রাঙ্গণ প্রাণপ্রাচুর্যে ভরে উঠবে এখন রোজ বিকেলে।