সুপারিশপ্রাপ্ত ৩৮ জনের নিয়োগ কেন নয়: হাইকোর্টের রুল

ফাইল ছবি
ফাইল ছবি

৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় উত্তীর্ণ সুপারিশপ্রাপ্ত ৩৮ জনের নিয়োগ বিষয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। পৃথক দুটি রিটের শুনানি নিয়ে আজ সোমবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন। ওই বিসিএসে সুপারিশপ্রাপ্ত হয়ে নিয়োগ না পাওয়া ৩৮ প্রার্থী গত সপ্তাহে দুটি রিট করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ সিদ্দিক উল্লাহ্ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল আল মাহমুদ বাশার ও সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম।

পরে আইনজীবী সিদ্দিক উল্লাহ্ মিয়া প্রথম আলোকে বলেন, ৩৯তম বিসিএস (বিশেষ) উত্তীর্ণ সুপারিশপ্রাপ্ত ওই ৩৮ প্রার্থীকে নিয়োগ না দেওয়া কেন অবৈধ হবে না এবং তাঁদের নিয়োগ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। জনপ্রশাসনসচিব ও সরকারি কর্ম কমিশনসহ চার বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনকারী পক্ষ জানায়, সরকারি কর্ম কমিশন ৩৯তম বিসিএস (বিশেষ) ৪ হাজার ৭৯২ জনকে নিয়োগের সুপারিশ করে। তবে জনপ্রশাসন মন্ত্রণালয় পৃথক তিনটি প্রজ্ঞাপনে ৪ হাজার ৬২৯ জনকে সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগ দেন। এ অবস্থায় নিয়োগ না দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ও সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগের আরজি নিয়ে সুপারিশপ্রাপ্ত মো. আবদুল্লাহ আল মামুনসহ ৩৮ জন পৃথক দুটি রিট করেন।