ঢাকায় রবিউল, বাগেরহাটে খায়রুজ্জামান ও গাইবান্ধায় মাইনুল বিএনপির প্রার্থী

একাদশ জাতীয় সংসদের তিনটি শূন্য আসনে প্রার্থী চূড়ান্ত করেছে বিএনপি। ঢাকা-১০ আসনে ধানমন্ডি থানা বিএনপির সভাপতি শেখ রবিউল আলম, বাগেরহাট-৪ আসনে কাজী খায়রুজ্জামান ও গাইবান্ধা-৩ আসনে মনোনয়ন পেয়েছেন গাইবান্ধা জেলা বিএনপির সভাপতি সৈয়দ মাইনুল হাসান।

সোমবার রাতে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়ার তিন প্রার্থীর নাম ঘোষণা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মনোনীত তিনজন সাংবাদিকদের বলেন, তাঁরা এক প্রতিকূল অবস্থার মধ্যে দলের সিদ্ধান্ত অনুযায়ী গণতন্ত্র ফিরিয়ে আনা এবং খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের অংশ হিসেবে এই নির্বাচনে যাচ্ছেন।

ঢাকা-১০ আসনে শেখ ফজলে নূর তাপস সংসদ সদস্য পদ ছেড়ে দেওয়ায়, বাগেরহাট-৪ আসনে মোজাম্মেল হোসেন ও গাইবান্ধা-৩ আসনে ইউনুস আলী সরকারের মৃত্যুতে এসব আসন শূন্য হয়। এই তিন আসনে আগামী ২১ মার্চ উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

তবে বগুড়া-১, যশোর-৬ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে দলীয় প্রার্থী ২৪ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে বলে জানান মির্জা ফখরুল ইসলাম।

সন্ধ্যা সাড়ে ছয়টায় লন্ডন থেকে স্কাইপিতে যুক্ত হয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মনোনয়ন বোর্ডের সভায় সভাপতিত্ব করেন। মনোনয়ন বোর্ড সভায় মহাসচিব ছাড়া আরও উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।