কর্ণফুলীতে পাওয়া গেল মা-ছেলের লাশ

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে নৌকাডুবিতে মা ও ছেলের মৃত্যু হয়েছে। ছেলের মুখে ভাতের আয়োজনে তোলা পারিবারিক ছবি। ছবি: সংগৃহীত
চট্টগ্রামের কর্ণফুলী নদীতে নৌকাডুবিতে মা ও ছেলের মৃত্যু হয়েছে। ছেলের মুখে ভাতের আয়োজনে তোলা পারিবারিক ছবি। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে গত শুক্রবার নৌকাডুবিতে নিখোঁজ মা টুম্পা মজুমদার (৩০) ও ছেলে বিজয় মজুমদারের (৫) লাশ পাওয়া গেছে। নিখোঁজের চার দিন পর আজ মঙ্গলবার সকাল নয়টার দিকে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পূর্ব সরফভাটা ভূমিরখীল এলাকায় কর্ণফুলী নদীতে ভাসমান অবস্থায় দুজনের লাশ উদ্ধার করে পুলিশ।

মা-ছেলের বাড়ি মিরসরাই উপজেলার জোরারগঞ্জ থানার দুর্গাপুর হরিয়রভাঙ্গা এলাকায়। গত শুক্রবার নৌকাডুবির ঘটনার কয়েক ঘণ্টা পর দেবলীনা দে (১০) নামের এক শিশুর লাশ উদ্ধার করা হয়েছিল। সে চট্টগ্রামের কোতোয়ালি থানার হাজারি গলি এলাকার রতন দের মেয়ে।

লাশ উদ্ধার করে রাঙ্গুনিয়া থানায় রাখা হয়। সেখানে টুম্পার ভাই অভিজিৎ রায় বলেন, লাশ উদ্ধারের খবর পেয়ে তিনি রাঙ্গুনিয়ায় এসেছেন। তিনি তাঁর বোন ও ভাগনেকে শনাক্ত করেন। তাঁর ভগ্নিপতি রাজিব মজুমদারও এসেছেন।

রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ সাইফুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘কাপ্তাইয়ে নৌকাডুবিতে নিখোঁজ মা ও ছেলের লাশ রাঙ্গুনিয়া থেকে উদ্ধার করা হয়েছে।’

লাশ উদ্ধার করতে নদীতে যান থানার উপপরিদর্শক (এসআই) বিল্লাল হোসেন। তিনি বলেন, ঘটনাস্থল থেকে প্রায় ৭ থেকে ৮ কিলোমিটার দূরে মা ও ছেলের লাশ পাওয়া গেছে।

থানায় আসেন ঘটনার প্রত্যক্ষদর্শী এক নৌকাচালক মো. ইসমাইল। তিনি বলেন, চট্টগ্রামের নন্দনকানন এলাকার রাধামাধব মন্দির থেকে ১২৭ জন কাপ্তাইয়ের শীলছড়ি এলাকার বিভিন্ন মন্দিরে তীর্থ ভ্রমণে আসেন। পরে তাঁরা কর্ণফুলী নদী হয়ে ৩টি নৌকায় চা বাগানে যাওয়ার পথে দুটি নৌকা কূলে পৌঁছায়। আরেকটি নৌকা কূলে পৌঁছানোর আগেই ডুবে যায়। ডুবে যাওয়া নৌকায় ৪৭ জন যাত্রী ছিলেন। নদী থেকে কেউ কেউ সাঁতরে কূলে উঠে। সবাইকে উদ্ধার করা গেলেও তিনজন পানির নিচে তলিয়ে যায়।