সাত দিনে বাসের জানালা থেকে বিজ্ঞাপন সরবে: বিআরটিএ

বিজ্ঞাপনে মোড়ানো বাস রাজধানীতে চলাচল করছে। ছবি: সংগৃহীত
বিজ্ঞাপনে মোড়ানো বাস রাজধানীতে চলাচল করছে। ছবি: সংগৃহীত

গণপরিবহনের জানালা থেকে বিজ্ঞাপন সরানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। নারী যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া।

আজ মঙ্গলবার তিন পরিবহন কোম্পানি নারী যাত্রীদের নিরাপত্তার স্বার্থে বাসের জানালা থেকে বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার জন্য বিআরটিএকে প্রতিশ্রুতি দিয়েছে।

গতকাল সোমবার প্রথম আলোর অনলাইনে ‘বিজ্ঞাপনে মোড়ানো গণপরিবহন, ঝুঁকিতে নারীর নিরাপত্তা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেখানে বলা হয়, রাজধানীতে কিছু গণপরিবহন চলাচল করছে, যার পুরোটাই বিজ্ঞাপনে মোড়ানো। গণপরিবহনের দরজা-জানালা পুরোটাই বিজ্ঞাপনে ঢাকা। বাইরে থেকে ভেতর বা ভেতর থেকে বাইরে দেখার কোনো উপায় নেই। নারী অধিকারকর্মী, পুলিশসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, এ ধরনের পরিবহন নারীর জন্য ঝুঁকি বাড়াচ্ছে। গণপরিবহনের ভেতরে নারী যৌন হয়রানি বা ধর্ষণের শিকার হলে বাইরে থেকে কেউ বুঝতে পারবে না বা ওই নারী কারও সাহায্য নিতে পারবেন না।

এ বিষয়টি নজরে নিয়ে তদন্ত করে বিআরটিএ। তদন্তের সুপারিশ অনুযায়ী বাসের জানালা থেকে সব বিজ্ঞাপন সরিয়ে ফেলার সিদ্ধান্ত হয়। বিআরটিএ আজ গ্রিন ঢাকা, শতাব্দী পরিবহন এবং ঢাকা চাকা বাস মালিকদের সঙ্গে বিষয়টি নিয়ে বৈঠকে করে। সিদ্ধান্ত অনুযায়ী আগামী সাত দিনের মধ্যে বাসের জানালা থেকে বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার কথা জানান তিন পরিবহন কোম্পানির মালিক। বিআরটিএ জানিয়েছে, তাদের ভ্রাম্যমাণ আদালত বিষয়টি তদারক করবে।

এ ছাড়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাসের গায়ে বিজ্ঞাপন মোড়ানো নতুন সড়ক আইন-২০১৮–এর পরিপন্থী হওয়ায় বিআরটিএ ওই তিন বাস কোম্পানিকে ১০ হাজার টাকা করে জরিমানাও করেছে।