দুটি পুরস্কার জিতেছে প্রথম আলো

সাউথ এশিয়ান ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ডে একটি সোনা ও একটি ব্রোঞ্জ জিতেছে প্রথম আলো। ছবি: প্রথম আলো
সাউথ এশিয়ান ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ডে একটি সোনা ও একটি ব্রোঞ্জ জিতেছে প্রথম আলো। ছবি: প্রথম আলো

সাউথ এশিয়ান ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ডে দুটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে প্রথম আলো। আজ মঙ্গলবার ভারতের দিল্লিতে সংবাদমাধ্যমের আন্তর্জাতিক সংগঠন ওয়ান-ইফরা সাউথ এশিয়া আয়োজিত এ আয়োজনে প্রথম আলো একটি সোনা ও একটি ব্রোঞ্জ পদক পেয়েছে।

দক্ষিণ এশিয়ার শীর্ষ ডিজিটাল মিডিয়া প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণে আয়োজিত দুই দিনব্যাপী ‘ডিজিটাল মিডিয়া ইন্ডিয়া ২০২০’ সম্মেলনের প্রথম দিনে এ পুরস্কার দেওয়া হয়। এ আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক গুগল নিউজ ইনিশিয়েটিভ ও ফেসবুক জার্নালিজম প্রজেক্ট।

এ বছর চতুর্থবারের মতো এই পুরস্কারের আয়োজন করে ওয়ান ইফরা। প্রথম অংশ নিয়েই প্রথম আলো দুটি পুরস্কার পেল। ইউনিলিভারের ব্র্যান্ড রিনের সঙ্গে আয়োজিত ‘তোমার আলোয় উজ্জ্বল বাংলাদেশ’ আয়োজনটি বেস্ট নেটিভ অ্যাডভারটাইজিং/ব্র্যান্ডেড কনটেন্ট ক্যাটাগরিতে সোনা জয় করে। এ আয়োজনে বিভিন্ন ব্যক্তির সমাজের হিতকর উদ্যোগ প্রতি মাসের শেষ শনিবার একই সঙ্গে প্রথম আলোর সাপ্তাহিক ক্রোড়পত্র ছুটির দিনে ও অনলাইনে প্রকাশিত হচ্ছে। এর ভিডিও প্রকাশিত হয় প্রথম আলোর ফেসবুক ও ইউটিউব চ্যানেলে। পাশাপাশি রেডিও এবিসিতে এ নিয়ে থাকে বিশেষ অনুষ্ঠান। এ বিভাগে প্রথম আলোর সঙ্গে যৌথভাবে সোনা পেয়েছে ভারতের দৈনিক আনন্দবাজার পত্রিকা। রুপা ও ব্রোঞ্জ পেয়েছে যথাক্রমে দ্য কুইন্ট ও টাইমস অব ইন্ডিয়া।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে প্রথম আলোডটকমে বিশেষ আয়োজন ছিল ‘নির্বাচন-২০১৮’। মাইক্রো সাইট হিসেবে এই বিশেষ আয়োজন বেস্ট ডেটা ভিজুয়ালাইজেশন বিভাগে ব্রোঞ্জপদক পেয়েছে। এই বিভাগে সোনা ও রুপা পেয়েছে বিবিসি নিউজ ও দ্য ফেডারেল।
বাংলাদেশ থেকে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার বেস্ট ইন সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট ক্যাটাগরিতে ব্রোঞ্জ পেয়েছে। এবার প্রতিযোগিতায় সেরা ওয়েবসাইটের পুরস্কার পেয়েছে ভারতের মনোরমা অনলাইনডটকম। পুরস্কার পাওয়া অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে আছে এনডিটিভি হোপ, সংবাদ প্রতিদিন, দ্য হিন্দু, ইটিভি ভারত, বিবিসি মিডিয়া অ্যাকশনসহ একাধিক প্রতিষ্ঠান।

প্রথম আলোসহ ১০টি ক্যাটাগরিতে সোনা বিজয়ীরা আগামী জুনে স্পেনে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড নিউজ মিডিয়া কংগ্রেসে প্রতিদ্বন্দ্বিতা করবে।
প্রথম আলোর পক্ষে পুরস্কার গ্রহণ করেন প্রথম আলো ডিজিটালের হেড অব বিজনেস জাবেদ সুলতান। উপস্থিত ছিলেন পুরস্কারপ্রাপ্ত ক্যাম্পেইনের সহযোগী রিনের ব্র্যান্ড ম্যানেজার লামিয়া অরণি, প্রথম আলো ডিজিটালের ভিডিও প্রকল্প প্রদর্শনের প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি, ডিজিটাল সেলসের উপব্যবস্থাপক আমিনুর রহমান, এই ক্যাম্পেইনের সহযোগী বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক মাইন্ডশেয়ারের সহকারী পরিচালক এহসানুল হক ও এশিয়াটিক জেডব্লিউটির কপি ম্যানেজার কে এম আসিফ মুর্তজা।

ডিজিটাল মিডিয়া ইন্ডিয়ার প্রথম দিনের আলোচনায় বিভিন্ন সেশনে বক্তব্য দেন ওয়ান ইফরা সাউথ এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক মাগদুম মোহাম্মদ, টাইমস ইন্টারনেটের প্রধান পরিচালন কর্মকর্তা পুনিত গুপ্ত, দ্য হিন্দুর ডিজিটাল বিজনেসের প্রধান প্রদীপ গাইরোলা, এমএক্সএম ইন্ডিয়ার প্রধান নির্বাহী প্রদ্যোমান মাহেশ্বরী, গুগল নিউজ ইনিশিয়েটিভের এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান রোহান তিওয়ারি, ইনোভেশন মিডিয়া কনসালটেন্সি গ্রুপের প্রেসিডেন্ট জুয়ান সেনর। নেটিভ অ্যাডভারটাইজিং নিয়ে একটি বিশেষ সেশনে প্রথম আলো ডিজিটালের অভিজ্ঞতা নিয়ে বক্তব্য দেন জাবেদ সুলতান।

এই পুরস্কার প্রাপ্তি প্রসঙ্গে ইউনিলিভার বাংলাদেশের বিপণন পরিচালক তানজিন ফেরদৌস আলম বলেন, ‘এই ক্যাম্পেইনটির পেছনে ইউনিলিভারের সামাজিক দায়বদ্ধতার বিষয়টি বেশি কাজ করেছে। রিন-প্রথম আলো তোমার আলোয় উজ্জ্বল বাংলাদেশ-এর উদ্যোগে আমরা মানুষের ঘুরে দাঁড়ানোর গল্পগুলো তুলে ধরেছি। এই স্বীকৃতি এ ধরনের কাজে আমাদের উৎসাহ জোগাবে।’