শুভেচ্ছামূল্যের বিনিময়ে দেখা যাবে মেট্রোরেলের মকআপ ট্রেন

নির্দিষ্ট শুভেচ্ছামূল্যের বিনিময়ে আগামী মার্চের শেষ থেকে দর্শকদের জন্য খুলে দেওয়া হবে মেট্রোরেলের মকআপ ট্রেন। সহজ বাংলায় এটিকে নমুনা ট্রেন বলা যেতে পারে।

প্রকৃত বগির দৈর্ঘ্য ৬০ ফুট হলেও ছোট করে নির্মিত এই প্রতিরূপে থাকছে মূল বগির সবকিছু। শুধু চাকা না থাকায় প্রতিরূপটি চলবে না পথে।

আজ মঙ্গলবার বিকেলে উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেল ডিপো এলাকায় মেট্রোরেল প্রদর্শনী ও তথ্যকেন্দ্র পরিদর্শনে গিয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আবু নূর ছিদ্দিক সাংবাদিকদের এসব কথা বলেন।

মেট্রোরেল সম্পর্কে সম্যক ধারণা দিতে জাপান থেকে এই বগি আনা হয়েছে। সাধারণ যাত্রীরা টিকিট কেনা থেকে ট্রেনে ওঠার সব ধাপ দেখতে পারবেন এখানে। আরও থাকছে একটি মুভি থিয়েটার যেখানে মেট্রোরেলে চড়ার বিষয়গুলো ডকুমেন্টারি মাধ্যমে বিস্তারিত দেখানো হবে।

এমএএন ছিদ্দিক বলেন, যদি ডকুমেন্টারি দেখে দর্শকের মনে কোনো খটকা তৈরি হয় তিনি তাৎক্ষণিক তা বগিতে এসে সরেজমিনে দেখতে পারবেন। প্রতিরূপ বগির বিষয়গুলো বিস্তারিত বোঝাতে দুজন সহায়তাকারী থাকবেন যারা ইংরেজি ও বাংলা দুই ভাষাতে দর্শককে মেট্রোরেল সম্পর্কে জানাবেন।

আগামী ২০২১ সালের ডিসেম্বর দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার মেট্রোরেল পথ চালু হওয়া পর্যন্ত এই প্রদর্শন চলবে। এরপরও যদি প্রয়োজন মনে হয় প্রদর্শন কেন্দ্রটি চালু রাখার পরিকল্পনা রয়েছে ডিএমটিসিএল কর্তৃপক্ষের।

আগামী জুনের ১৫ তারিখ নাগাদ মেট্রোরেলের প্রথম কার্যকর বগিটি ঢাকায় আনার পরিকল্পনা রয়েছে। কাজ দ্রুত শেষ করার লক্ষ্যে মেট্রোরেলের বগিগুলো প্লেনে করে ঢাকায় আনা হবে বলে জানান ছিদ্দিকী। তিনি বলেন, ‘ আমরা দিন রাত তিন শিফটে কাজ করছি। আশা করি মেট্রোরেলের কাজ দ্রুত শেষ করতে পারব।’