চীনফেরত শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত নন

ছবি: রয়টার্স
ছবি: রয়টার্স

বরগুনায় চিকিৎসাধীন চীনফেরত শিক্ষার্থী করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট রোগ কোভিড-১৯–এ আক্রান্ত নন বলে নিশ্চিত করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইসিডিআর)।

আজ বুধবার বেলা একটার দিকে বরগুনা সিভিল সার্জন হুমায়ূন শাহীন খান প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, ওই শিক্ষার্থী এখন ভালো আছেন। তাঁকে আজ হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে।

জ্বর নিয়ে গত রোববার সন্ধ্যা সাড়ে সাতটায় বরগুনা জেনারেল হাসপাতালে ভর্তি হন ওই শিক্ষার্থী। এর আগের দিন শনিবার তিনি চীন থেকে দেশে ফেরেন।

ভর্তি হওয়ার পর চিকিৎসকেরা দাবি করেছিলেন, দীর্ঘ যাত্রার কারণে ওই শিক্ষার্থী অসুস্থ হয়ে থাকতে পারেন। তিনি চীনের একটি প্রদেশ থেকে ৩৬ ঘণ্টা ট্রেনযাত্রা শেষে বিমানে করে দেশে ফিরেছিলেন। তবে ঢাকায় নামার পর তাঁকে কোয়ারেন্টাইনে (রোগ সংক্রমণের আশঙ্কায় পৃথক রাখা) রাখা হয়নি।

ওই শিক্ষার্থীর অসুস্থতা নিয়ে আতঙ্কিত না হতে বলেছিলেন বরগুনা সিভিল সার্জন। তবে সতর্কতা হিসেবে আলাদা ভবনে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছিল।। পরে পটুয়াখালী স্বাস্থ্য বিভাগ থেকে দুই সদস্যের একটি প্রতিনিধিদল হাসপাতালে এসে শিক্ষার্থীর রক্তসহ অন্য নমুনা সংগ্রহ করে ঢাকায় পরীক্ষার জন্য পাঠায়।

বরগুনা সিভিল সার্জন হুমায়ূন শাহীন খান বলেন, পরীক্ষার পর ওই শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত নন বলে জানিয়েছে আইইসিডিআর।