'জুন থেকে ভূমির সব সেবা এক ছাদের নিচে'

নির্মাণাধীন ভূমি ভবন কমপ্লেক্স। ছবি: সংগৃহীত
নির্মাণাধীন ভূমি ভবন কমপ্লেক্স। ছবি: সংগৃহীত

ভূমি মন্ত্রণালয়ের সেবাদানকারী সব দপ্তর বা সংস্থাকে একই ছাদের নিচে এনে জনগণকে ‘এক জায়গায় সকল সেবা’ (One Stop Service) দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা। আর এ জন্য ঢাকার তেজগাঁও এলাকায় নির্মাণাধীন ‘ভূমি ভবন কমপ্লেক্স’ এ বছরের জুন মাস থেকে দাপ্তরিক কার্যক্রম শুরু করার জন্য প্রস্তুত হয়ে যাবে।

আজ বুধবার সকালে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী তেজগাঁওয়ে ‘ভূমি ভবন কমপ্লেক্স’ নির্মাণকাজের অগ্রগতি পরিদর্শন করতে যান। সেখানে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ভূমিমন্ত্রীকে এ তথ্য জানান।

এ সময় মুজিব বর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ভূমি ভবনে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের ঘোষণা দেন ভূমিমন্ত্রী।

ভূমি মন্ত্রণালয়ের সব সেবা দানকারী দপ্তর ও সংস্থা একই ছাদের নিচে ‘ওয়ান স্টপ সার্ভিস’ কার্যক্রম পরিচালনা করলে চলমান ডিজিটাল ভূমি সেবা কার্যক্রম আরও বেগবান হবে বলে মনে করেন ভূমিমন্ত্রী।

২০ তলা ভিত্তিবিশিষ্ট প্রায় ১০৬ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ২টি বেসমেন্টসহ ১৩ তলা ভূমি ভবন কমপ্লেক্সে ৩১ হাজার বর্গমিটারের বেশি স্থান সংকুলান হবে। এতে ১৫০টি গাড়ি পার্কিংয়ের সুবিধাও থাকবে। এ ভবনে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, ভূমি সংস্কার বোর্ড, ভূমি আপিল বোর্ড প্রভৃতি অফিস ছাড়াও ফুড ক্যাফে, প্রার্থনার স্থান, ব্যাংক ও বুথ প্রভৃতি স্থাপনের পরিকল্পনা রয়েছে।

ভূমিমন্ত্রীর ভূমি ভবন কমপ্লেক্স নির্মাণ অগ্রগতি পরিদর্শনের সময় আরও উপস্থিত ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আবদুল হকসহ সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রধান।

গণপূর্ত অধিদপ্তর ও ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের যৌথ তত্ত্বাবধানে ভূমি ভবন কমপ্লেক্স নির্মিত হচ্ছে।