আত্ম-উন্নয়নমূলক বইয়ের বিক্রি বেশি

দীর্ঘ সারি! সেটা দেখে যে কারও মনে হবে, নিশ্চয়ই কোনো খ্যাতিমান লেখক এসেছেন বইমেলায়। ভক্তরা সারি বেঁধে অটোগ্রাফ নিচ্ছেন। সারির ওপর দিয়ে দৃষ্টি যখন চলে যায় সামনের দিকে; দেখা গেল, ভুল। বিশুদ্ধ পানি পরিবেশন করছে একটি প্রতিষ্ঠান। মেলা ঘুরে যাঁদের গলা শুকিয়ে কাঠ, তাঁরাই গলা ভেজাতে সারি বেঁধে দাঁড়িয়েছেন।

গতকাল বুধবার অমর একুশে গ্রন্থমেলার দর্শনার্থীরা কেবল দর্শনার্থী ছিলেন না, হয়ে উঠেছিলেন গুরুগম্ভীর ক্রেতা। হাতে হাতে থলে আর থলে। ভেতরে উঁকি দিচ্ছিল ঠাসাঠাসি করে থাকা বই। তরুণ-তরুণী হাত ধরাধরি করে ঘুরে বেড়াচ্ছেন, অন্য হাতে বইয়ের থলে। এগুলো বাড়ির তাকে গিয়ে ঘুমোবে, নাকি থাকবে বালিশের পাশে—এ রকম প্রশ্ন শুনে মুচকি হাসেন এক তরুণী। জবাব দেন না। কী কী বই কিনেছেন দেখানোর অনুরোধ জানালে সাব্বির নামের এক তরুণ বের করে দেখান আয়মান সাদিক ও সাদমান সাদিকের কমিউনিকেশন হ্যাকস, আবদুল কাবিল খানের মোবাইল জার্নালিজম সময়ের সাংবাদিকতা, ইউটিউব এভরিথিংসহ সময় ব্যবস্থাপনা ও আত্ম-উন্নয়নমূলক বই।

মেলায় তাম্রলিপির স্টলের সামনে খানিকক্ষণ সময় কাটিয়ে দেখা গেল, উদ্দীপনামূলক ও আত্ম-উন্নয়নমূলক বই বিক্রি করছেন সেখানকার বিক্রয় প্রতিনিধিরা। অনেককেই দেখা গেল নগদ টাকার বদলে বিকাশে মেটাচ্ছেন বইয়ের দাম। তাতে মূল কমিশনের সঙ্গে বাড়তি কমিশন মিলিয়ে একেকটি বইয়ে প্রায় ৩৩ শতাংশ ছাড় পাচ্ছেন ক্রেতারা। বিকেলে কথাপ্রকাশের প্যাভিলিয়নের সামনে ছিল আফসান চৌধুরীর মুক্তিযুদ্ধবিষয়ক বই ১৯৭১: গণনির্যাতন-গণহত্যা কাঠামো, বিবরণ ও পরিসর-এর মোড়ক উন্মোচন। বইটির লেখক ছাড়াও সেখানে হাজির হয়েছিলেন লেখক মোরশেদ শফিউল হাসান, সাগুফতা শারমীন, প্রকাশক জসিম উদ্দীনসহ অনেকে।

তরুণ-তরুণীদের ভিড়ে হঠাৎ পাওয়া যায় অনুবাদক রওশন জামিল চৌধুরীকে। সেবা প্রকাশনীর বহু বইয়ের এই অনুবাদকের হাতে ছিল নূরুল কবীরের লেখা ডিপোজিং অব আ ডিকটেটর রিভিজিটিং আ ম্যাগনিফিসেন্ট ম্যাস আপরাইজিং আফটার ফিফটি ইয়ার্স বইটি। জানালেন, চোখের সামনে পড়েছে বলে কিনে ফেলেছেন। পছন্দের বইগুলো কিনতে আরেক দিন তাঁকে মেলায় আসতে হবে।

গতকাল মেলায় এসেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আনোয়ার হোসেনের বঙ্গবন্ধু শেখ মুজিব বইটি। বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব এ কে আজাদের কবিতার বই ভেজালের জাল বইটির মোড়ক উন্মোচন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাউফুন নাহারের মনের যত্ন এনেছে অনিন্দ্য প্রকাশ, এর মোড়ক উন্মোচন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। মেলায় প্রথমা প্রকাশন এনেছে মঈনুস সুলতানের সান্তা ফের আর্ট ডিস্ট্রিক্ট ও মুনলাইট ক্যাম্পফায়ার। জার্নিম্যান বুকস এনেছে রক্তঝরা মার্চ ১৯৭১: অসহযোগ আন্দোলন থেকে স্বাধীনতার ঘোষণা। সন্দেশ প্রকাশনী এনেছে ফারুক মঈনউদ্দীনের বৈরী স্রোত। উড়কি এনেছে সুমন রহমানের নির্বাচিত কবিতা, রাকিব রহমানের লেখা কবিতার বই তর্জনী প্রকাশ করেছে অবনি প্রকাশ, বিনয় দত্তের সমকালীন কথামালার বই আরোপিত এই নগরে এনেছে পুঁথি নিলয়।

কেবল মেলার ভেতরেই নয়, বাইরেও ছিল নতুন বইয়ের মোড়ক উন্মোচনের আনুষ্ঠানিকতা। জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শন গ্যালারিতে মোড়ক খোলে কবি কামাল চৌধুরীর নতুন কাব্যগ্রন্থ টুঙ্গিপাড়া গ্রাম থেকে। ঢাকা ও কলকাতার প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ ও পত্রভারতীর যৌথ উদ্যোগ বইসাঁকো প্রকাশ করেছে বইটি। প্রধান অতিথি ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম এবং পত্রভারতীর ব্যবস্থাপনা পরিচালক ত্রিদিব চট্টোপাধ্যায়। আলোচনা করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের মহাপরিচালক জাফর ওয়াজেদ ও জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত।