শিশুর বিকাশে বিশ্বে পিছিয়ে বাংলাদেশ

শিশুদের বিকাশে উপযুক্ত পরিবেশ তৈরি ও খাদ্য সরবরাহে বাংলাদেশ বিশ্বে অনেক পিছিয়ে আছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যেও বাংলাদেশ পেছনের সারিতে। ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৩তম। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থানে রয়েছে শুধু নেপাল ও আফগানিস্তান। এই দুটি দেশের অবস্থান যথাক্রমে ১৪৪ ও ১৭১তম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) ও ল্যানসেট কমিশনের যৌথ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। জনস্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক বিশ্বের শীর্ষস্থানীয় সাময়িকী ল্যানসেট গত মঙ্গলবার ওই প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বিশ্বের শিশুদের বিকাশে ছয়টি প্রধান বাধা চিহ্নিত করা হয়েছে। সেগুলো হলো জলবায়ু পরিবর্তন, প্রতিবেশগত বিপর্যয়, অভিবাসন, দ্বন্দ্ব-সংঘাত, বৈষম্য ও জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর বাণিজ্যিক তৎপরতা।

প্রতিবেদনে নিরাপদ সড়কের দাবিতে বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনের কথা উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশ, নেপাল, ভারত ও মালাউয়িতে নবজাতক মৃত্যুর হার ৩০% কমেছে।

এ ব্যাপারে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আইনুন নিশাত প্রথম আলোকে বলেন, বাংলাদেশসহ বিশ্বে জলবায়ু পরিবর্তনের কারণে এই শতাব্দীর মধ্যে তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে। তাতেই খাদ্যনিরাপত্তা ও পুষ্টি পরিস্থিতির ওপরে চাপ পড়েছে। আর এমনিতে বাংলাদেশের পুষ্টি পরিস্থিতি ভালো নয়। সরকারের উচিত পরিবর্তিত জলবায়ু পরিস্থিতি মোকাবিলায় পুষ্টিকর খাবারের ব্যাপারে সচেতনতা কর্মসূচি জোরালো করা। 

এসব বাধা মোকাবিলায় কোন দেশ কতটুকু টেকসইভাবে কাজ করছে, তা নিয়ে প্রতিবেদনে একটি সূচক প্রকাশ করা হয়েছে। টেকসই বলতে এখানে বোঝানো হয়েছে কোন দেশ কত কম কার্বন নিঃসরণ করে তাদের ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করার উদ্যোগ নিচ্ছে তার ওপরে। ৮১টি দেশের ওপরে করা ওই সূচকে বাংলাদেশ ৩৯তম। 

এ ব্যাপারে পুষ্টিবিজ্ঞানী এস কে রায় প্রথম আলোকে বলেন, বাংলাদেশে বিপুলসংখ্যক মানুষ দারিদ্র্য চক্রের মধ্যে আটকে আছে। খাদ্য উৎপাদন বাড়ানো ও পুষ্টিকর খাদ্য উৎপাদন বাড়ানোর ক্ষেত্রে সীমিত জমি ও বিপুল জনসংখ্যা একটি বড় সমস্যা। এ ছাড়া দেশে প্রতিবছরই নিত্যনতুন রোগ ছড়িয়ে পড়ছে, যা সামগ্রিকভাবে শিশুদের বিকাশে বাধা তৈরি করছে। ফলে একই সঙ্গে দারিদ্র্য দূর করা ও জলবায়ু পরিবর্তন মোকাবিলা করার জন্য সমন্বিত উদ্যোগ নিতে হবে।