টিআইবি ট্রাস্টি বোর্ডের নতুন চেয়ারপারসন পারভীন হাসান

টিআইবি ট্রাস্টি বোর্ডের নতুন চেয়ারপারসন পারভীন হাসান। ফাইল ছবি
টিআইবি ট্রাস্টি বোর্ডের নতুন চেয়ারপারসন পারভীন হাসান। ফাইল ছবি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর ট্রাস্টি বোর্ডের নতুন চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির উপাচার্য পারভীন হাসান। গতকাল বুধবার টিআইবির ধানমন্ডির কার্যালয়ে অনুষ্ঠিত বোর্ডের ১০৩ তম সভায় সর্বসম্মতিক্রমে তাঁকে নতুন চেয়ারপারসন নির্বাচিত করা হয়।

আজ বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এ ছাড়া সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বোর্ডের নতুন মহাসচিব এবং তাসনিম সিদ্দিকী ও সুস্মিতা চাকমা নতুন সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

পারভীন হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক শিক্ষক। তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্থাপত্য বিষয়ে পিএইচডি করেছেন। বর্তমানে তিনি সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

সুস্মিতা চাকমা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ থেকে এলএলবি ও এলএলএম করেছেন। তিনি পার্বত্য চট্টগ্রামের প্রথম আদিবাসী নারী আইনজীবী। তিনি জেলা আইনজীবী সমিতি, রাঙামাটির প্রাক্তন সাধারণ সম্পাদক এবং বর্তমান সদস্য। তিনি দীর্ঘদিন ধরে মানবাধিকার, সুশাসন ও নারীদের সমান অধিকার প্রতিষ্ঠায় কাজ করছেন।

টিআইবির উদ্যোগে পরিচালিত দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে অসামান্য অবদান রাখার জন্য বোর্ড সর্বসম্মতিক্রমে বিদায়ী চেয়ারপারসন সুলতানা কামালের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে। এ ছাড়া বোর্ড বিদায়ী সদস্য এম হাফিজউদ্দিন খান ও আকবর আলি খানকে টিআইবির কার্যক্রমে ভূমিকা ও অবদান রাখার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে। ট্রাস্টি হিসেবে মেয়াদ শেষ হলেও তাঁরা সাধারণ পর্ষদের সদস্য হিসেবে টিআইবির সঙ্গে যুক্ত থাকবেন।

উল্লেখ্য, ট্রাস্টি বোর্ড টিআইবির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম। বোর্ডের অন্যান্য সদস্যরা হলেন- মাহফুজ আনাম, তৌফিক নেওয়াজ, সৈয়দা রুহী গজনবী, পারভিন মাহমুদ, আবুল মোমেন এবং ফখরুল আলম।