প্রতারণার অভিযোগে বিমানবন্দরে বিদেশি আটক

প্রতারণার অভিযোগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা থেকে জশুয়া চুকউজিয়োক ডেভিড নামে নাইজেরিয়ার এক নাগরিককে গ্রেপ্তার করেছে এপিবিএন। ছবি : সংগৃহীত
প্রতারণার অভিযোগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা থেকে জশুয়া চুকউজিয়োক ডেভিড নামে নাইজেরিয়ার এক নাগরিককে গ্রেপ্তার করেছে এপিবিএন। ছবি : সংগৃহীত

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাস্টমস থেকে উপহার সামগ্রী ছাড় করার নামে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে নাইজেরিয়ার এক নাগরিককে হাতেনাতে গ্রেপ্তার করা হয়েছে। জশুয়া চুকউজিয়োক ডেভিড (৩২) নামে ওই ব্যক্তিকে আজ বৃহস্পতিবার গ্রেপ্তার করে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে তাঁকে বিমানবন্দর গোলচত্বর এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

বিমানবন্দর এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার (অপারেশনস অ্যান্ড মিডিয়া) আলমগীর হোসেন প্রথম আলোকে বলেন, দীর্ঘদিন ধরে ঢাকায় অবস্থানরত নাইজেরিয়াসহ আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিকদের একটি চক্র সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপে নারীদের সঙ্গে বার্তা আদান-প্রদানের মাধ্যমে সখ্য তৈরি করে। ডেভিডও এই চক্রের সদস্য ছিলেন। তাঁরা নিজেদের যুক্তরাজ্যে বসবাসকারী বলে পরিচয় দিতেন। নারীদের কাছে বিদেশ থেকে উপহার পাঠানোর কথা বলতেন তাঁরা। এরপর কাস্টমস থেকে ছাড় করার কথা বলে টাকা পাঠাতে বলতেন। এভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছিল চক্রটি।

সম্প্রতি এই ধরনের প্রতারণার শিকার হওয়ার পর এক নারী বিমানবন্দর এপিবিএনকে বিষয়টি জানান। এরপর আজ সকালে বিমানবন্দরে ফাঁদ পেতে ডেভিডকে গ্রেপ্তার করা হয়। ১৭ ফেব্রুয়ারি সিরাজগঞ্জের সলঙ্গা থেকে ওই নারী ৫০ হাজার টাকা ডেভিডকে পাঠান। আজ দ্বিতীয় কিস্তির টাকা নিতে এলে বিমানবন্দর থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে ডেভিড এপিবিএনকে জানান, তিনি ২০১৯ সালের ৬ নভেম্বর ১৫ মাসের মাল্টিপল এন্ট্রি ভিসা নিয়ে বাংলাদেশে আসেন। তিনি রাজধানীর মিরপুরের পল্লবীতে থাকেন। পরে ডেভিডের কাছ থেকে ৪৫ হাজার টাকা এবং প্রতারণার কাজে ব্যবহৃত একটি স্মার্টফোন জব্দ করা হয়। ডেভিডের বিরুদ্ধে প্রতারণার শিকার ওই নারী বিমানবন্দর থানায় মামলা করছেন।