কবরস্থান খুঁড়ে মিলল অস্ত্র ও গুলি, আটক ২

যশোরে কবরস্থান খুঁড়ে পাঁচটি আগ্নেয়াস্ত্র ও ৭২টি গুলি উদ্ধার করেছে পুলিশ। অস্ত্র ও গুলি রাখার অভিযোগে দুজনকে আটক করা হয়েছে। আটক ব্যক্তিদের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে। শুক্রবার সকালে যশোর সদর উপজেলার সিরাজসিংহা গ্রামে অভিযান চালিয়ে দুজনকে আটকের পর তাঁদের দেওয়া তথ্যমতে অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়।

আটক ব্যক্তিরা হলেন যশোর সদর উপজেলার সিরাজসিংহা গ্রামের আবদুল হক গাজী (৭২) ও তাঁর ছেলে আব্দুল হালিম গাজী (৪৫)।

যশোর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রাব্বানি সাংবাদিকদের জানান, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ জানতে পারে সিরাজসিংহা গ্রামের আবদুল হক গাজী ও তাঁর ছেলে হালিম গাজী অস্ত্র মজুত করে রেখেছেন। এরপর শুক্রবার ভোররাত চারটার দিকে তিনি কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) পুলিশ সদস্যদের নিয়ে অভিযানে যান। পরে আবদুল হক ও তাঁর ছেলে হালিমকে বাড়ি থেকে আটক করা হয়।


আটক ব্যক্তিদের দেওয়া তথ্য অনুযায়ী, বাড়ির পাশের একটি কবরস্থানের মাটি খুঁড়ে দুটি পিস্তল, একটি ওয়ান শুটার বন্দুক ও দুটি পাইপগান উদ্ধার করা হয়। এ ছাড়া ৩৭টি শটগানের সিসা বুলেট, ৫টি এসএমজি বুলেট ও ৩০টি নাইন এমএম পিস্তলের গুলি উদ্ধার করা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রাব্বানী বলেন, অপরাধ সংগঠনের উদ্দেশ্যে আসামি পারিবারিক কবরস্থানে এই অস্ত্র ও গুলি মজুত করে রাখে বলে জানা গেছে। এ ছাড়া এসব অস্ত্র আশপাশের বিভিন্ন জেলার অপরাধীদের কাছে ভাড়া দিত এবং একটি চক্রের মাধ্যমে অস্ত্র-গুলি বিভিন্ন সন্ত্রাসীদের কাছে ক্রয়–বিক্রয়ের সঙ্গেও তাদের সম্পৃক্ততা রয়েছে। কুয়াদা বাজারের আশপাশে বসবাসরত সাধারণ মানুষ ও স্থানীয় ব্যবসায়ীদের কাছ থেকে অস্ত্রের ভয় দেখিয়ে নিয়মিত চাঁদাবাজি করত বলেও অভিযোগ পাওয়া গেছে। আটককৃত দুজনের বিরুদ্ধে কোতোয়ালি থানায় অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে।