মাঠের পাশে ফেলে যায় নবজাতক মেয়েটিকে

পটুয়াখালীর গলাচিপা পৌরশহরে প্লাস্টিকের ঝুড়িতে একটি নবজাতক কন্যাশিশু পাওয়া গেছে। ছবি: প্রথম আলো
পটুয়াখালীর গলাচিপা পৌরশহরে প্লাস্টিকের ঝুড়িতে একটি নবজাতক কন্যাশিশু পাওয়া গেছে। ছবি: প্রথম আলো

পটুয়াখালীর গলাচিপা পৌর শহরে প্লাস্টিকের ঝুড়িতে কাঁথায় মোড়ানো অবস্থায় নবজাতক এক কন্যাশিশু পাওয়া গেছে। গত বৃহস্পতিবার গভীর রাতে নবজাতককে উদ্ধারের পর প্রথমে গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়। নবজাতকটি এখন গলাচিপা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ানা মর্জিনা নিতুর বাসায় তাঁর হেফাজতে আছে।

পুলিশ ও স্থানীয় লোকজন জানান, গত বৃহস্পতিবার দিবাগত রাত আনুমানিক তিনটার দিকে গলাচিপা পৌরশহরের খেলার মাঠের পাশে এক নবজাতকের কান্না শুনতে পান গলাচিপা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ানা মর্জিনা নিতু। পাশেই তাঁর বাসা। কান্না শুনে বের হয়ে তিনি দেখেন, প্লাস্টিকের ঝুড়ির মধ্যে কাঁথায় প্যাঁচানো এক নবজাতক। তিনি নবজাতককে উদ্ধার করে বাসায় নিয়ে যান। পরে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ানা মর্জিনা নিতু বলেন, নবজাতক এখন তাঁর তত্ত্বাবধানে আছে। নবজাতকের অভিভাবককে খোঁজা হচ্ছে। অভিভাবক পাওয়া গেলে প্রশাসন থেকে যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তবে অভিভাবক পাওয়া না গেলে পারিবারিক আদালতে গিয়ে নবজাতকের অভিভাবক হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

গলাচিপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আক্তার মোর্শেদ বলেন, গতকাল শুক্রবার নবজাতককে থানায় নিয়ে এলে জিডি করে চিকিৎসার ব্যবস্থা করা হয়। নবজাতক মেয়েটি সুস্থ আছে। গভীর রাতে কেউ হয়তো নবজাতককে ফেলে গেছে।