স্বেচ্ছাসেবা মানুষকে সমৃদ্ধ করে

স্বেচ্ছাসেবকদের সম্মাননা অনুষ্ঠানের সূচনা পর্বে কথা বলেন তরুণ স্বেচ্ছাসেবকেরা। অনুষ্ঠানে বাঁ থেকে সাইফুল ইসলাম, সাঈদ রিমন, এলিজা আহমেদ, মোখলেসুর রহমান ও শারমীন কবীর। গতকাল রাজধানীর বাংলামোটর এলাকায় বিশ্বসাহিত্য কেন্দ্রে।  ছবি: প্রথম আলো
স্বেচ্ছাসেবকদের সম্মাননা অনুষ্ঠানের সূচনা পর্বে কথা বলেন তরুণ স্বেচ্ছাসেবকেরা। অনুষ্ঠানে বাঁ থেকে সাইফুল ইসলাম, সাঈদ রিমন, এলিজা আহমেদ, মোখলেসুর রহমান ও শারমীন কবীর। গতকাল রাজধানীর বাংলামোটর এলাকায় বিশ্বসাহিত্য কেন্দ্রে। ছবি: প্রথম আলো

বয়সে তাঁরা সবাই তরুণ। কেউ পথশিশুদের জন্য কাজ করেন, কেউ নারী অধিকার আদায়ে, কেউবা হাসপাতালের অজ্ঞাত রোগীর সেবায় এগিয়ে যান। যান্ত্রিক জীবনে সবাই যখন প্রতিযোগিতার দৌড়ে ব্যস্ত, তখন একদল তরুণ নিঃস্বার্থভাবে কাজ করছে মানুষের জন্য। তরুণদের এমন স্বেচ্ছাসেবাকে উৎসাহ দিতে শুরু হচ্ছে ‘স্বেচ্ছাসেবা সম্মাননা ২০২০’। 

ভালো কাজের স্বীকৃতি দেওয়ার এই উদ্যোগ নিয়েছে ভলান্টারি সার্ভিসেস ওভারসিজ (ভিএসও) এবং প্রথম আলো। গতকাল রোববার রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রের জাভিক কক্ষে হয়ে গেল এই সম্মাননার সূচনা পর্বের আয়োজন। প্রায় ৫০টি স্বেচ্ছাসেবী সংগঠনের তরুণেরা অনুষ্ঠানে অংশ নেন। পড়াশোনা বা চাকরির পাশাপাশি তাঁরা মানুষ, পরিবেশ, সমাজ ও দেশের উপকারে আসে এমন কাজে যুক্ত। সবার বক্তব্য অবশ্য একই, স্বেচ্ছাসেবা মানুষকে সমৃদ্ধ করে। স্বেচ্ছাসেবা তাঁদের আরও ভালো কাজ করতে অনুপ্রেরণা দেয়।

অনুষ্ঠানে ভিএসওর এদেশীয় পরিচালক ফোরকান উদ্দিন বলেন, দেশের আনাচকানাচে অনেক মানুষ আছেন, যাঁরা নিঃস্বার্থভাবে বিভিন্ন স্বেচ্ছাসেবার সঙ্গে যুক্ত। সমাজে ইতিবাচক পরিবর্তন আনা এসব মানুষের উদ্যোগগুলো সবার কাছে পৌঁছে দেওয়া দরকার। 

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বলেন, ভালো কাজের কথা জানলে এ দেশের তরুণেরা আরও ভালো করতে উদ্যোগী হবেন। 

সূচনা বক্তব্যে প্রথম আলোর যুব কর্মসূচি বিভাগের প্রধান মুনির হাসান স্বেচ্ছাসেবা সম্মাননা উদ্যোগ সম্পর্কে বলেন, কৃষি, পরিবেশ ও জলবায়ু, শিক্ষা, ক্রীড়া ও সংস্কৃতি, স্বাস্থ্য, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি, কর্মমুখী দক্ষতা উন্নয়ন ও জরুরি দুর্যোগ ব্যবস্থাপনায় কাজ করা স্বেচ্ছাসেবক ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেওয়া হবে। 

অনুষ্ঠানে ঋতুর প্রতিষ্ঠাতা শারমিন কবীর, হিমু পরিবহনের আহসান হাবীব, ট্রাভেলার্স অব বাংলাদেশের সিলভী রহমান, ফোরাম এসডিএর রাফায়েত রোমান, ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতা জেনিফার আলম, ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের যুগ্ম সম্পাদক মো. আসাদুজ্জামান, বন্ধুসভার সভাপতি মুমিত আল রশিদ, স্বেচ্ছাসেবী সাইফুল ইসলাম, আমিনা আক্তার, মোখলেসুর রহমান সাগর, এলিজা আহমেদ, সাঈদ রিমন প্রমুখ বক্তব্য দেন।

৩৫ বছর বয়সী যেকোনো স্বেচ্ছাসেবক বা স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ২০১৯ সালে তাঁদের কার্যক্রমের জন্য এই সম্মাননা পাবেন। আবেদন করার তথ্য মিলবে http://prothomalo.com/volunteeraward এই ওয়েব ঠিকানায়।