চট্টগ্রাম, যশোর ও বগুড়ায় বিএনপির প্রার্থী চূড়ান্ত

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে শাহাদাত হোসেনকে মনোনয়ন দিয়েছে বিএনপি। যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচনে যথাক্রমে মো. আবুল হোসেন আজাদ ও এ কে এম আহসানুল তৈয়ব বিএনপির চূড়ান্ত প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন। সোমবার রাতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই তিন প্রার্থীর নাম ঘোষণা করেন।

সোমবার সন্ধ্যা সাড়ে ছয়টার পর রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের সংসদীয় বোর্ডের বৈঠকে চট্টগ্রামের মেয়র পদে এবং যশোর-৬ ও বগুড়া-১ আসনে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। সাক্ষাৎকার শেষে তিন প্রার্থীর নাম ঘোষণা করেন মির্জা ফখরুল।

চট্টগ্রাম সিটি মেয়র পদে ধানের শীষের মনোনীত প্রার্থী শাহাদাত হোসেন চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি। তিনিসহ চট্টগ্রামে মেয়র পদে ছয়জন মনোনয়ন চেয়েছিলেন। অন্যরা হলেন নগর সাধারণ সম্পাদক আবু হাশেম বক্কর, সহসভাপতি সৈয়দ আজম উদ্দিন, সাবেক যুগ্ম সম্পাদক এরশাদ উল্লাহ, সাবেক কমিশনার নিয়াজ মুহাম্মদ খান ও মহিলা নেত্রী লুসি খান।

যশোর-৬ আসনে মো. আবুল হোসেন আজাদ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও কেশবপুর উপজেলা বিএনপির সভাপতি। একাদশ নির্বাচনেও তিনি বিএনপির প্রার্থী ছিলেন। তাঁর সঙ্গে আরও চারজন মনোনয়ন প্রত্যাশী ছিলেন।

বগুড়া-১ আসনের এ কে এম আহসানুল তৈয়ব বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য। তিনি দুই দফায় সোনাতলা উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন। এই আসনে মনোনয়ন প্রত্যাশী ছিলেন নয়জন।

বগুড়া-১ আসনের সাংসদ আব্দুল মান্নান এবং যশোর ৬ আসনের সাংসদ ইসমাত আরা সাদেকের মৃত্যুতে আসন দুটি শূন্য হওয়ার উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

মনোনীত তিন প্রার্থীই তাঁদের দলের কারাবন্দী চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের অংশ হিসেবে এই নির্বাচনে অংশ নিচ্ছেন বলে জানান। তাঁরা নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে ভোটে সেনা মোতায়েনের দাবি করেন।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৯ মার্চ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, ‘বিএনপি ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।’

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও সেলিমা রহমান।