তিন ইয়াবা ব্যবসায়ীর ১৫ বছর করে কারাদণ্ড

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চট্টগ্রামে ২৮ লাখ ইয়াবা উদ্ধারের মামলায় তিনজনকে ১৫ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। তাঁরা হলেন রাঙামাটি কাউখালীর মো. মহিউদ্দিন, পটিয়ার হামিদুল্লাহ ও সাতকানিয়ার আলী আহমেদ। একই সঙ্গে আদালত প্রত্যেক আসামিকে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ছয় মাস করে কারাদণ্ড দেন।

আজ মঙ্গলবার চট্টগ্রাম মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমান এই রায় দেন। রায় ঘোষণার পর আদালতের নির্দেশে তিন ইয়াবা ব্যবসায়ীকে কারাগারে পাঠিয়ে দেওয়া হয়।

আদালত সূত্র জানায়, ২০১৬ সালের ১৭ জানুয়ারি কর্ণফুলী নদীর মোহনায় নগরের পতেঙ্গার কাছাকাছি একটি মাছ ধরার ট্রলারে অভিযান চালায় র‍্যাব। সেখান থেকে আলী আহমেদ ও হামিদুল্লাহকে গ্রেপ্তার করা হয়। তাঁদের কাছ থেকে উদ্ধার করা হয় ২৭ লাখ ৫০ হাজার ইয়াবা। দুই আসামির কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ঢাকা থেকে গ্রেপ্তার করা হয় মহিউদ্দিনকে। তাঁর কাছ থেকে পাওয়া যায় ৫০ হাজার ইয়াবা। এই ঘটনায় নগরের পতেঙ্গা থানায় র‍্যাব সদস্য বাদী হয়ে মামলা করে। তদন্ত শেষে একই বছরের ২৩ মে অভিযোগপত্র দেয় পুলিশ। এতে বলা হয়, মাছ ব্যবসার আড়ালে ট্রলারে করে ইয়াবাগুলো মিয়ানমার ও বাংলাদেশের একটি চক্র নিয়ে আসছিল। ২০১৬ সালের ৬ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে এই মামলার বিচার শুরু হয়। নয়জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে আদালত এ রায় দেন।

চট্টগ্রাম মহানগর সরকারি কৌঁসুলি মো. ফখরুদ্দিন চৌধুরী প্রথম আলোকে বলেন, ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন অনুযায়ী আসামিদের সর্বোচ্চ শাস্তি ১৫ বছর করে কারাদণ্ড ও জরিমানা করা হয়েছে। বর্তমান আইনে সাজা বাড়ানো হয়েছে। ঘটনাটি নতুন আইন হওয়ার আগে হওয়ায় এই সাজা হয়েছে।