বঙ্গবন্ধু আন্দোলন-সংগ্রামের বাইরে আইনসভায় জাতিকে নির্দেশনা দিয়েছেন: প্রাণিসম্পদমন্ত্রী

সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে গ্রন্থমেলার গ্রন্থ উন্মোচন মঞ্চে ‘আইন সভায় বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। ছবি: বিঞ্জপ্তি
সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে গ্রন্থমেলার গ্রন্থ উন্মোচন মঞ্চে ‘আইন সভায় বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। ছবি: বিঞ্জপ্তি

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনে আন্দোলন-সংগ্রামের সাফল্যের বাইরেও তিনি আইনসভায় গোটা জাতিকে নির্দেশনা দিয়েছেন। গোটা জাতিকে এগিয়ে যাওয়ার জন্য আইন প্রণয়নের ক্ষেত্রে তিনি যে নির্দেশনা দিয়েছেন, সে বিষয়ের সংকলন গ্রন্থ ‘আইনসভায় বঙ্গবন্ধু’।

আজ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে গ্রন্থমেলার গ্রন্থ উন্মোচন মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাংবাদিক আসাদুজ্জামান সম্রাট সম্পাদিত ‘আইন সভায় বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। এ সময় এসব কথা বলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শ ম রেজাউল করিম বলেন, যাঁরা বাঙালিত্বে বিশ্বাস করেন, মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে বিশ্বাস করেন, আমাদের বিদ্যমান রাষ্ট্রব্যবস্থায় বিশ্বাস করেন, তাঁদের সবার বঙ্গবন্ধুকে জানা প্রয়োজন। এ ক্ষেত্রে ‘আইনসভায় বঙ্গবন্ধু’ গ্রন্থটি একটি অনন্য ও অসাধারণ গ্রন্থ হিসেবে সংরক্ষণ শুধু নয়, পাঠযোগ্য। বঙ্গবন্ধু একজন আইনপ্রণেতা হিসেবে কতটা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন, সে বিষয়গুলো গ্রন্থটিতে বর্ণনা করা হয়েছে।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরীণ আখতার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী প্রাণকৃষ্ণ বিশ্বাসের লেখা কাব্যগ্রন্থ ‘রক্তে ফোটা একুশ’, পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেনের লেখা কাব্যগ্রন্থ ‘খোয়াবের খেলা’, সাংবাদিক সাজেদা পারভীন সাজুর লেখা কাব্যগ্রন্থ ‘সময়’, মোশাররফ হোসেন ভূঁইয়ার লেখা গ্রন্থ ‘পদ্মা সেতু: সততা ও আত্মবিশ্বাসের বিজয়’ এবং মেহেদি হাসান সানির লেখা রহস্য উপন্যাস ‘বদরুলের অচেনা রাত্রি’র মোড়ক উন্মোচন করেন।