দিল্লির পরিস্থিতিতে উদ্বিগ্ন বিএনপি

ভারতের দিল্লিতে চলমান সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। দলটি উপমহাদেশে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে ভারত ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করে। আজ বৃহস্পতিবার বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক বিবৃতিতে এ কথা বলেন।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদের সূত্র থেকে বিএনপির বিবৃতি জানায়, ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) পক্ষ ও বিপক্ষ গোষ্ঠীর মধ্যে যে বিরোধ ছিল তা সাম্প্রদায়িক সহিংসতায় রূপ নিয়েছে। সহিংসতায় নিহত ও আহতের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে। বিএনপি এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেছে, এ আইন পাশের ভয়াবহ প্রতিক্রিয়া এই উপমহাদেশ তথা এ অঞ্চলের সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য হুমকি হয়ে উঠবে।

বিএনপি আরও জানায়, এ অঞ্চলের শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় বাংলাদেশ বরাবরই উদ্যমী। ভারতের প্রতিবেশী দেশের নাগরিকদের প্রতিনিধিত্বশীল দল হিসেবে বিএনপি তাই সব সময়ই ভারত রাষ্ট্র ও জনগণের শান্তি, স্থিতিশীলতা ও স্বাভাবিক পরিবেশ কামনা করে। ভারত সকল নাগরিকের মৌলিক অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমেই চলমান সংকটের সমাধান করবেন। উপমহাদেশীয় অঞ্চলের শান্তি, সম্প্রীতি, উন্নয়ন, নিরাপত্তা, স্থিতিশীলতা ও স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার লক্ষ্যে ভারত সরকার যথাযথ ভূমিকা গ্রহণ করবে বলে বিএনপি প্রত্যাশা করে।