আমরা মিয়ানমারকে চাপ দিচ্ছি: রীভা গাঙ্গুলী

উখিয়ায় রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান ও ঢাকায় ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশসহ অন্যরা। ছবি: সংগৃহীত
উখিয়ায় রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান ও ঢাকায় ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশসহ অন্যরা। ছবি: সংগৃহীত

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেছেন, প্রতিবেশী ভারতের সমর্থন পেলে খুব দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন সফল হবে।

আজ বৃহস্পতিবার উখিয়ায় রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। অন্যদিকে ঢাকায় ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস বলেছেন, প্রত্যাবাসনের জন্য ভারত মিয়ানমারকে চাপ দিচ্ছে।

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী রোহিঙ্গা সমস্যা সমাধানের ক্ষেত্রে ভারতসহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার ভূমিকার প্রশংসা করেন। বাংলাদেশ এখন চায় রোহিঙ্গারা তাদের আদিনিবাসে ফিরে যাক।

এনামুর রহমান বলেন, ১৯৭১ সালে ইন্দিরা গান্ধীর নেতৃত্বে ভারত যেভাবে বাংলাদেশের পাশে ছিল, রোহিঙ্গা সমস্যা সমাধানের ক্ষেত্রে ভারতকে সেভাবে পাশে চায় বাংলাদেশ। রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তার পাশাপাশি প্রত্যাবাসনে ভারতের সহযোগিতা অব্যাহত থাকবে, এটাই বাংলাদেশের প্রত্যাশা।

ঢাকায় ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস বলেন, ‘রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদ ও টেকসই উপায়ে প্রত্যাবাসনের জন্য আমরা বাংলাদেশকে সমর্থন করছি। রোহিঙ্গা প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ তৈরি করার জন্য রাখাইনে প্রি-ফেব্রিকেটেড বাড়ি করে মিয়ানমারকে সহযোগিতা করছি।’ দ্রুত প্রত্যাবাসনের জন্য ভারত কী করছে? জানতে চাইলে রীভা গাঙ্গুলী দাস বলেন, ‘প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমার দ্বিপক্ষীয়ভাবে কাজ করছে। দ্রুত, নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের জন্য আমরা মিয়ানমারকে চাপ দিচ্ছি।’

রোহিঙ্গাদের মধ্যে ভারতের পঞ্চম দফা মানবিক সহায়তার অংশ হিসেবে এদিন ১ হাজার সেলাই মেশিন, ৯৯টি পারিবারিক তাঁবু, ৩২টি দাপ্তরিক তাঁবু ও ৩ টি টুলকিট বিতরণ করা হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণসচিব শাহ কামাল এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. মাহবুব আলম তালুকদার।