কক্সবাজার জেলার ভূমি অধিগ্রহণ শাখার ৩০ কর্মকর্তাকে বদলি

কোটি টাকাসহ র‍্যাবের হাতে সার্ভেয়ার আটকের ঘটনার জেরে কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ (এলএ) শাখার ৩০ জন ভূমি কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

এর মধ্যে ৪ জন অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা, ৭ কানুনগো ও ১৯ জন সার্ভেয়ার। বৃহস্পতিবার এই কর্মকর্তাদের বদলির আদেশ দিয়ে ভূমি মন্ত্রণালয় আলাদা তিনটি প্রজ্ঞাপন জারি করে।

ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার একজন সার্ভেয়ারকে বিপুল পরিমাণ অর্থসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আটক করে। এ ঘটনায় আরও দুই সার্ভেয়ার এখনো পলাতক, যাঁদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। এ ছাড়া র‍্যাব-১৫ জানিয়েছিল, তারা ঘুষ লেনদেনের জন্য একটি সংঘবদ্ধ সিন্ডিকেটের সন্ধান পেয়েছে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী কক্সবাজার জেলার ভূমি অধিগ্রহণ শাখার সব কর্মচারীকে তাৎক্ষণিক বদলি করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আদেশ দেন। বৃহস্পতিবার এসব কর্মকর্তার বদলির আদেশ জারি করা হয়।

এদিকে পরবর্তী ১৫ কার্যদিবসের মধ্যে এ বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত শেষে সার্বিক দায়দায়িত্ব নিরূপণ করে প্রতিবেদন দেওয়ার জন্য চট্টগ্রামের বিভাগীয় কমিশনারকে ভূমি মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়া হয়েছে।