বিদ্যুতের মূল্যবৃদ্ধি সরকারের লুটপাটের প্রকাশ: মির্জা ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিদ্যুতের দাম বাড়ানোয় উদ্বেগ ও নিন্দা জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিদ্যুতের এই মূল্যবৃদ্ধি সরকারের লুটপাটেরই বর্ধিত প্রকাশ। এতে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে। তিনি এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান। বৃহস্পতিবার এক বিবৃতিতে বিএনপির মহাসচিব এ কথা বলেন।

বৃহস্পতিবার এক ঘোষণায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুতের দাম খুচরা পর্যায়ে গড়ে ৫ দশমিক ৩ শতাংশ বা ৩৬ পয়সা বাড়িয়েছে। পাইকারি পর্যায়ে গড়ে বাড়ানো হয়েছে ৪০ পয়সা বা ৮ দশমিক ৪ শতাংশ। নতুন দাম আগামী ১ মার্চ থেকে কার্যকর হবে।

বিদ্যুতের দাম বাড়ানো প্রসঙ্গে মির্জা ফখরুল বলেছেন, সরকার জবাবদিহির তোয়াক্কা করে না বলেই একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত গ্রহণ করছে। মূল্যবৃদ্ধিতে জনগণের নাভিশ্বাস উঠলেও সরকার তা পরোয়া করে না। দুর্নীতি ও লুটপাটের ওপর নির্ভর করার জন্য জনগণের কষ্টের কথা বিবেচনায় না নিয়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধি করা হয়েছে। তিনি আরও বলেন, সরকারের উন্নয়ন বুলির আড়ালে লুটপাটের মহোৎসবের কাহিনি এখন মানুষের মুখে মুখে। বিদ্যুতের এই মূল্যবৃদ্ধি সরকারের লুটপাটেরই বর্ধিত প্রকাশ। এই মূল্যবৃদ্ধিতে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে। স্বল্প আয়ের বিদ্যুৎ ব্যবহারকারীরা দুর্বিষহ অবস্থায় পড়বে। কলকারখানা ও কৃষিতে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হবে।

সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বিএনপির মহাসচিব বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান।