তরুণী ধর্ষণ মামলায় ৬ জনের যাবজ্জীবন

প্রতীকী ছবি। এএফপি
প্রতীকী ছবি। এএফপি

সিরাজগঞ্জ সদর উপজেলায় এক তরুণী ধর্ষণ মামলায় ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার দুপুরে সিরাজগঞ্জের নারী ও শিশু নির্যাতন বিশেষ ট্রাইব্যুনাল-১ এর বিচারক ফজলে খোদা মো. নাজির এই দণ্ডাদেশ দেন।

দণ্ডপ্রাপ্ত ছয়জন হলেন সদর উপজেলার মো. রাসেল ওরফে রবিউল (২৫), নাজমুল (২৪), নুর ইসলাম ওরফে নুরু (২৬), মোমিন (৩৪), সোহেল (২৬) ও রাজ্জাক (৪৪)।

ওই ট্রাইব্যুনালের সরকার পক্ষের বিশেষ কৌঁসুলি আব্দুল হামিদ বলেন, দণ্ডপ্রাপ্ত প্রত্যেককে একই সঙ্গে এক লাখ টাকা করে জরিমানা ও তাঁদের স্থাবর-অস্থাবর সম্পত্তি বিক্রি করে নির্যাতনের শিকার ওই তরুণীকে আদায় করে দেওয়ার জন্য জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় চার আসামি আদালতে উপস্থিত ছিলেন। এঁদের মধ্যে সোহেল ও মোমিন পলাতক রয়েছেন।

মামলার এজাহার ও আদালতসংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ সদর উপজেলার একটি গ্রামে তরুণীর সঙ্গে যুবক রাসেলের মুঠোফোনে প্রেম হয়। ২০১৬ সালের ২০ এপ্রিল রাতে ওই তরুণীকে বিয়ের কথা বলে যমুনা নদীর চরে নিয়ে রাসেল ও তাঁর সহযোগী রাজ্জাক, নাজমুল, নুরু ও সোহেল মিলে ধর্ষণ করেন। এতে ওই তরুণী অচেতন হয়ে পড়েন। পরদিন ভোরে জ্ঞান ফিরে বাড়ি ফেরার পথে রাসেলের অপর সহযোগী মোমিন তাঁকে ধর্ষণ করেন। একপর্যায়ে তরুণীকে সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনায় তরুণীর ভাই বাদী হয়ে সিরাজগঞ্জ সদর থানায় মামলা করেন। মামলার তদন্ত শেষে ছয় আসামির বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। দীর্ঘ শুনানি ও সাক্ষ্যগ্রহণ শেষে অপরাধ প্রমাণিত হওয়ায় বিচারক ওই রায় ঘোষণা করেন।