শুধু মুখে বললে হবে না, আন্দোলন কার্যকর করতে হবে: মওদুদ

মওদুদ আহমদ। প্রথম আলো ফাইল ছবি
মওদুদ আহমদ। প্রথম আলো ফাইল ছবি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ নিজেদের আন্দোলন-কর্মসূচি প্রসঙ্গে বলেছেন, আন্দোলন শুধু মুখে না বলে কার্যকর করতে হবে। দৃঢ়ভাবে পালন করা যাবে, এমন কর্মসূচি দিতে হবে।

আজ শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে জিয়াউর রহমান সমাজকল্যাণ পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় মওদুদ এসব কথা বলেন।

গতকাল বৃহস্পতিবার জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় হাইকোর্টে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন মেলেনি। এ প্রসঙ্গে মওদুদ বলেন, ‘খালেদা জিয়ার মুক্তি যদি আইনি প্রক্রিয়ায় না হয়, তাহলে আন্দোলন ছাড়া অন্য কোনো বিকল্প নেই। এ আন্দোলন শুধু মুখে বললে হবে না, কার্যকর করতে হবে। এমন কর্মসূচি দিতে হবে, যা আমরা দৃঢ়ভাবে পালন করতে পারব।’

‘ঘরের মধ্যে সভা-সমাবেশ করতেও অনুমতি নিতে হয়’ মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, কোনো গণতান্ত্রিক পরিবেশে এসব থাকে না। ভবিষ্যতে কোনো অনুমতি চাওয়ার প্রয়োজন নেই। শুধু অবহিত করা হবে।

মওদুদ আহমদ বলেন, ‘ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল তাদের যদি সংগঠিত করতে না পারি, তারা যদি আন্দোলন করতে না পারে, তাহলে আন্দোলন হবে না। আন্দোলন করতে হলে ছাত্রদল, যুবদলকে আরও শক্তিশালী করতে হবে। সুসংগঠিত করতে হবে। তাদের ময়দানে নামতে হবে।’

রাজনৈতিক কারণেই খালেদা জিয়ার জামিন হচ্ছে না দাবি করে মওদুদ আহমদ বলেন, রাজনৈতিক কারণে খালেদা জিয়ার সাজা দেওয়া হয়েছে। রাজনৈতিক কারণেই জামিন হয়নি। এটা সবাই বোঝে। তিনি আরও বলেন, ‘আইন কে তোয়াক্কা করে? মানবিক কারণেও তারা মুক্তি দিতে রাজি হয়নি। তিনি (খালেদা জিয়া) গুরুতরভাবে অসুস্থ।’ খালেদা জিয়ার যদি কোনো অঘটন ঘটে, তাহলে তার দায় সরকারকে নিতে হবে বলে জানান বিএনপির এই নেতা।

জিয়াউর রহমান সমাজকল্যাণ পরিষদের সভাপতি এম গিয়াসউদ্দিন খোকনের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন ফারুক, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সহসম্পাদক আশরাফউদ্দিন বকুল।