রুশদীর মা জান্নাতুলও চলে গেলেন

ছবির এমন সুন্দর মুহূর্ত আর ফিরবে না।  অগ্নিকাণ্ডে তছনছ হয়ে গেছে পরিবারটি। শিশু রুশদী ঝরে গেছে শুরুতেই। মারাত্মক দগ্ধ বাবা শহিদুল কিরমানি ও মা জান্নাতুল ফেরদৌসী এখন জীবন–মৃত্যুর সন্ধিক্ষণে।  ছবি: সংগৃহীত
ছবির এমন সুন্দর মুহূর্ত আর ফিরবে না। অগ্নিকাণ্ডে তছনছ হয়ে গেছে পরিবারটি। শিশু রুশদী ঝরে গেছে শুরুতেই। মারাত্মক দগ্ধ বাবা শহিদুল কিরমানি ও মা জান্নাতুল ফেরদৌসী এখন জীবন–মৃত্যুর সন্ধিক্ষণে। ছবি: সংগৃহীত

রাজধানীর নিউ ইস্কাটনের দিলু রোডের একটি ভবনে আগুন লাগার ঘটনায় রুশদীর পথ ধরে মা জান্নাতুল ফেরদৌসীও চলে গেলেন। আজ রোববার সকাল সাড়ে নয়টায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। ইনস্টিটিউটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে রয়েছেন রুশদীর বাবা শহিদুল কিরমানি।

জান্নাতুল ফেরদৌসীর মৃত্যুর তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক পার্থ শংকর পাল। তিনি জানান, জান্নাতুলকে লাইফ সাপোর্ট রাখা হয়েছিল। আজ সকালে সাড়ে নয়টায় তাঁর মৃত্যু হয়।

এর আগে পার্থ শংকর পাল জানিয়েছিলেন, আগুনে শ্বাসনালিসহ শহিদুলের শরীরের ৪৩ শতাংশ ও জান্নাতের ৯৫ শতাংশ পুড়ে গেছে।

গত বৃহস্পতিবার ভোররাতে নিউ ইস্কাটনের দিলু রোডের আবাসিক এলাকার একটা পাঁচতলা ভবনে আগুন লাগে। পরে ফায়ার সার্ভিসের আটটি ইউনিটের এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ওই বাড়ির দোতলায় বায়িং হাউস চালানো হচ্ছিল। নিচতলায় গ্যারেজের এক পাশে ছিল ওই প্রতিষ্ঠানের গুদাম। ধারণা করা হচ্ছে, সেখানেই সিঁড়িঘরের বৈদ্যুতিক বোর্ড থেকে আগুন প্রথমে বায়িং হাউসের গুদামে ও পরে গ্যারেজে ছড়িয়ে পড়ে। আগুনে পাঁচ বছরের শিশু এ কে এম রুশদীসহ ‘ক্ল্যাসিক ফ্যাশন’ নামের ওই বায়িং হাউসের কর্মচারী আবদুল কাদের (৪৫) ও ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী আফরিন জান্নাত ওরফে জ্যোতি (১৭) মারা যান। দগ্ধ হন রুশদীর বাবা-মা। আর আফরিন জান্নাতের মা লাল বানু ও বাবা গণপূর্তের কর্মচারী জাহাঙ্গীর আলম ছাদ থেকে দড়ি বেয়ে নামতে গিয়ে গুরুতর আহত হন।

স্বজনদের কাছ থেকে জানা যায়, শহিদুল কিরমানি স্ত্রী ও সন্তানকে নিয়ে ওই ভবনের তৃতীয় তলায় থাকতেন। আগুন লাগার পর প্রাণ বাঁচাতে শহিদুল রুশদীকে কোলে নিয়ে নিচে নেমে আসছিলেন। সঙ্গে ছিলেন স্ত্রী জান্নাতুল ফেরদৌসী। কিন্তু ফ্ল্যাট থেকে বের হতে গিয়ে ঘন কালো ধোঁয়ার মধ্যে পড়ে যান তাঁরা। একপর্যায়ে রুশদী শহিদুলের হাত থেকে পড়ে যায়। জান্নাতুলও বিচ্ছিন্ন হয়ে যান। পরে তিনতলার সিঁড়িতেই রুশদীর লাশ পাওয়া যায়।

রুশদীর দাদা একটি জাতীয় দৈনিকের জ্যেষ্ঠ উৎপাদন ব্যবস্থাপক এ কে এম শহীদুল্লাহ জানান, শহিদুল কিরমানি তাঁর একমাত্র ছেলে। শহিদুল পুলিশ প্লাজায় ‘ভিআইভিপি এস্টেট ম্যানেজমেন্ট’ নামে একটি কোম্পানির ফাইন্যান্স ম্যানেজার। আর তাঁর স্ত্রী জান্নাতুল ফেরদৌসী বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেডের অর্থ বিভাগে কাজ করতেন।