আইনজীবী ইমতিয়াজ মাহমুদের ৫৭ ধারার মামলা স্থগিত

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় সুপ্রিম কোর্টের আইনজীবী ইমতিয়াজ মাহমুদের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

মামলা বাতিল চেয়ে করা এক আবেদনের শুনানি নিয়ে আজ রোববার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী তানজিব উল আলম ও মোস্তাফিজুর রহমান খান। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল মো. সারওয়ার হোসেন।

পরে আইনজীবী মোস্তাফিজুর রহমান খান প্রথম আলোকে বলেন, ওই মামলায় সাইবার ট্রাইব্যুনাল অভিযোগ গঠন করেন। এই আদেশের বিরুদ্ধে মামলাটি বাতিল চেয়ে আবেদন করা হয়। হাইকোর্ট রুল দিয়ে মামলাটির কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত করেছেন। ওই মামলাটি কেন বাতিল ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। দুই সপ্তাহের মধ্যে সরকারপক্ষকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মামলা সূত্রে জানা যায়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ে উসকানিমূলক ফেসবুক পোস্টের অভিযোগে ২০১৭ সালের ২১ জুলাই খাগড়াছড়ি সদর থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে ওই মামলাটি করেন খাগড়াছড়ি জেলা শহরের বাসিন্দা শফিকুল ইসলাম।