টাকা আত্মসাৎ করতে দুই সহকর্মীর অপহরণ নাটক

প্রতিষ্ঠানের দুই লাখ টাকা আত্মসাৎ করতে অপহরণের নাটক সাজিয়েছিলেন এই দুই সহকর্মী। ছবি: প্রথম আলো
প্রতিষ্ঠানের দুই লাখ টাকা আত্মসাৎ করতে অপহরণের নাটক সাজিয়েছিলেন এই দুই সহকর্মী। ছবি: প্রথম আলো

কুষ্টিয়ায় চাকরি করা এক প্রতিষ্ঠানের দুই লাখ টাকা আত্মসাৎ করতে অপহরণের নাটক সাজায় দুই সহকর্মী। কিন্তু তাদের শেষ রক্ষা হয়নি। নিজেদের সাজানো নাটকে নিজেরাই ফেঁসে গেছেন। ভেড়ামারায় থানায় তাদের বিরুদ্ধে মামলা হয়েছে। অতঃপর আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়।

আসাদুজ্জামান রিপন (৫০) ও আলী মনছুর ইমরান খান (৪০) নামে দুই সহকর্মী একটি তামাক কোম্পানিতে বিক্রয়কর্মী হিসেবে কাজ করেন। তাদের দুজনের বাড়িই কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায়।

পুলিশের দেওয়া ভাষ্যমতে, ঘটনার সূত্রপাত গত রোববার বিকেলে। বিক্রয়কর্মী আসাদুজ্জামান ভেড়ামারা থানায় যান। তিনি থানা-পুলিশকে জানান কোম্পানির টাকা তুলে মোটরসাইকেলে করে বাসায় ফিরছিলেন তাঁর সহকর্মী আলী মনছুর। ফেরার পথে ভেড়ামারা বিদ্যুৎ স্টেশনের পাশে একটি সাদা মাইক্রোবাসে করে সন্ত্রাসীরা তাঁকে তুলে নিয়ে গেছে। এরপর পুলিশের একাধিক দল সড়কে তল্লাশি অভিযান শুরু করে। রাতে একপর্যায়ে আলী মনছুরকে পাবনার ঈশ্বরদীর রূপপুর থেকে উদ্ধার করে পুলিশ।

পুলিশের কাছে আলী মনছুর জানান, একটি নীল রঙের হায়েস গাড়িতে করে তাঁকে তুলে নিয়ে যায়। আর রিপন জানায় সাদা রঙের একটি মাইক্রো এসে তুলে নিয়ে যায়। দুজনের দু রকম কথায় পুলিশের সন্দেহ হয়। দুজনকে আলাদাভাবে জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে আসল কাহিনি।

দুজনই জানায়, কোম্পানির দেড় লাখ টাকা তাঁরা আগেই তছরুপ করেছেন। রোববারও মার্কেট থেকে তাঁরা ৬০ হাজার টাকা আদায় করেন। এ টাকা নয়ছয় করতে দুজন মিলে অপহরণ নাটকের পরিকল্পনা করেন। পরিকল্পনা মোতাবেক আলী মনছুর ভেড়ামারা থেকে বাসে করে ঈশ্বরদীতে চলে যান। সেখানে গিয়ে তিনি জুতা ও মোবাইল একটি বাগানে ফেলে দেন। আর আসাদুজ্জামান ভেড়ামারা থানা-পুলিশের কাছে এসে খবর দেন অপহরণের।

কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার (জেলা বিশেষ শাখা) গোলাম সবুর প্রথম আলোকে বলেন, দুই সহকর্মী মিলে অপহরণ নাটক তৈরি করেন। তাঁরা এমন ভাবে বিষয়টি সাজিয়েছেন প্রথমে বোঝার উপায় ছিল না। পরে জিজ্ঞাসাবাদে আসল কাহিনি বের হয়ে আসে। কোম্পানির অর্থ তছরুপ করতেই তাঁরা অপহরণ নাটক সাজিয়েছিলেন। টোব্যাকো কোম্পানিটির এক কর্মকর্তা প্রতারণা ও অর্থ আত্মসাতের অভিযোগ এনে দুই কর্মীর বিরুদ্ধে মামলা করেছে।