শ্যামপুরে ২১টি কারখানার সংযোগ বিচ্ছিন্ন

ইটিপি না থাকায় ২১টি কারখানার বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ বিচ্ছিন্ন করে পরিবেশ অধিদপ্তর। ছবি: প্রথম আলো
ইটিপি না থাকায় ২১টি কারখানার বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ বিচ্ছিন্ন করে পরিবেশ অধিদপ্তর। ছবি: প্রথম আলো

অপরিশোধিত তরল বর্জ্যে বুড়িগঙ্গা দূষণের দায়ে ২১টি কারখানার বিদ্যুৎ, গ্যাস ও পানির লাইন বন্ধ করেছে পরিবেশ অধিদপ্তর। আজ মঙ্গলবার শ্যামপুর শিল্প এলাকায় দিনভর অভিযান চালিয়ে এসব বন্ধ করা হয়।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট বিভাগের পরিচালক রুবিনা ফেরদৌসী'র নেতৃত্বে অভিযানে আরও ছিলেন সংস্থাটির ঢাকা মহানগরের পরিচালক সোহরাব আলী, নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম ও কাজী তামজিদ আহমেদ প্রমুখ।

অভিযানে অটবি ফার্নিচার, চাঁদনি টেক্সটাইল মিলসহ ২১টি প্রতিষ্ঠানে তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) না থাকায় এ পরিষেবা বিচ্ছিন্ন করা হয়। এ ছাড়া যত্রতত্র আবর্জনা রেখে বায়ু ও পরিবেশ দূষণের দায়ে আরও পাঁচটি কারখানাকে ৫ লাখ টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট বিভাগের পরিচালক রুবিনা ফেরদৌসি বলেন, আজ পর্যন্ত ৩ দফা অভিযান চালিয়ে প্রায় অর্ধশতাধিক কারখানা বন্ধ করা হয়েছে। আদালতের নির্দেশ অনুযায়ী পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রবিহীন ২২৩ কারখানার সবগুলো শিগগিরই বন্ধ করা হবে। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, বুড়িগঙ্গার পাড়ে ইটিপি ছাড়া একটি কারখানাও চলতে দেওয়া হবে না।