কক্সবাজারে মালয়েশিয়াগামী আরও ২৪ রোহিঙ্গা উদ্ধার

কক্সবাজারের উখিয়া ও টেকনাফ থেকে আজ মঙ্গলবার সকালে পৃথক অভিযান চালিয়ে মালয়েশিয়াগামী আরও ২৪ রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। তবে পাচারে জড়িত কাউকে ধরতে পারেনি পুলিশ। মালয়েশিয়ায় ভালো চাকরি ও বিয়ের প্রলোভন দিয়ে তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নেয় দালালেরা।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মর্জিনা আক্তার বলেন, উদ্ধারকৃত রোহিঙ্গাদের বিকেলে স্ব-স্ব রোহিঙ্গা শিবিরে ফেরত পাঠানো হয়েছে। উদ্ধার রোহিঙ্গাদের মধ্যে ১৩ জন উখিয়া এবং ১১ জনকে টেকনাফের বাহারছড়া উপকূল থেকে উদ্ধার করা হয়।

পুলিশ জানায়, মালয়েশিয়ায় ভালো চাকরি ও বিয়ের প্রলোভন দিয়ে উখিয়ার বালুখালী ও কুতুপালং শিবির থেকে পাঁচ নারীসহ ১৩ রোহিঙ্গাকে উপকুলের দিকে নেওয়া হচ্ছিল। খবর পেয়ে পুলিশ উপজেলার মরিচ্যারঢালা এলাকা থেকে তাদের উদ্ধার করে থানায় নিয়ে আসে।

একই সময় পুলিশ টেকনাফ উপজেলার বাহারছড়া উপকূল থেকে অভিযান চালিয়ে ১১ রোহিঙ্গাকে উদ্ধার করেছে। তাদের মধ্যে ৭ জন পুরুষ ৪ জন নারী। বিকেলে তাদেরও রোহিঙ্গাশিবিরে ফেরৎ পাঠানো হয়েছে।

উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান হামিদুল হক চৌধুরী বলেন, সম্প্রতি উখিয়া ও টেকনাফের শিবির থেকে নানা প্রলোভন দিয়ে রোহিঙ্গাদের পাচার তৎপরতা আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। গতকাল সোমবারও পাচারের সময় ৩৭ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। মানবপাচারের দালালচক্র রোহিঙ্গা নারীদের বিয়ের প্রলোভন দিয়ে এবং পুরুষদের ভালো চাকরির প্রলোভন দিয়ে মালয়েশিয়া পাঠানোর নামে টাকা হাতিয়ে নিচ্ছে।

গত বছরের ১ মার্চ থেকে আজ বিকাল পযন্ত সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টাকালে চট্টগ্রাম, কক্সবাজার, মহেশখালী, উখিয়া, রামু, টেকনাফ ও সেন্ট মার্টিন থেকে ৪৬ দফায় আইনশৃংখলা বাহিনীর সদস্যরা ১১৪০ জন রোহিঙ্গা নারী, শিশু ও পুরুষকে উদ্ধার করেছে। এদের মধ্যে দুই তৃতীয়াংশ নারী। এসময় ৪৯ জন দালালকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে। পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধের ঘটনায় ৯ সন্দেহভাজন মানব পাচারকারী নিহত হয়েছেন। তাঁদের মধ্যে তিনজন রোহিঙ্গা ও ছয়জন বাংলাদেশি।