'সবুজ শহর' গড়বেন তাঁরা

কমলগঞ্জের আদমপুর বন বিট এলাকাসংলগ্ন কালেঞ্জী খাসিয়াপুঞ্জি।  ছবি: প্রথম আলো
কমলগঞ্জের আদমপুর বন বিট এলাকাসংলগ্ন কালেঞ্জী খাসিয়াপুঞ্জি। ছবি: প্রথম আলো

সবুজ শহর গড়া হবে। শতাধিক তরুণ-তরুণী সমবেত হলেন। তাঁদের মধ্যে রয়েছেন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। জনপ্রতিনিধি। উপজেলা প্রশাসনের কর্মকর্তা। ছিলেন গণমাধ্যমের কর্মীরাও। পৌর শহরের প্রতিটি ওয়ার্ডে তাঁদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে। প্রায় ৭০ জন শিক্ষার্থী কমিটির মাধ্যমে স্বেচ্ছাশ্রমে নিজেদের এ কাজে যুক্ত করেছেন।

গত সোমবার বিকেলে শেরপুরের নালিতাবাড়ী পৌর শহরের সার্জেন্ট আহাদ স্মৃতি প্রাঙ্গণে বকুলতলার গোলচত্বরে এ কমিটি গঠিত হয়।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, গত বছরের নভেম্বরে সবুজ শহর গড়তে উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিরা উদ্যোগ গ্রহণ করেন। সেই কাজে স্বেচ্ছাশ্রমে অংশ নিয়ে শতাধিক তরুণ-তরুণী যুক্ত হন। এরই ধারাবাহিকতায় সোমবার বিকেলে সার্জেন্ট আহাদ স্মৃতি প্রাঙ্গণে বকুল চত্বরে সবাই মিলিত হন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুর রহমান।

অনুষ্ঠানের শুরুতেই সবুজ শহর গড়তে পচনশীল ও অপচনশীল দ্রব্য কীভাবে সংরক্ষণ করা হবে, সে বিষয়ে স্বাগত বক্তব্য দেন এসি ল্যান্ড লুবনা শারমিন। পরে একে একে ওয়ার্ডভিত্তিক তরুণ-তরুণীরা তাঁদের মতামত তুলে ধরেন। প্রেসক্লাবের সভাপতি এম এ হাকাম হীরা, সাধারণ সম্পাদক বিপ্লব দে, প্রথম আলোর নালিতাবাড়ী প্রতিনিধি আবদুল মান্নান ও সাংবাদিক আবদুল মোমেন সবুজ শহর গড়তে দিকনির্দেশনা দেন।

সভায় সবার মতামতের ভিত্তিতে আগামী শুক্রবার থেকে শহর পরিষ্কার–পরিচ্ছন্নের কাজ শুরু হবে। শুক্রবার সকাল ১০টায় ১ নম্বর ওয়ার্ডে গড়কান্দা কাঁচাবাজার থেকে এ অভিযান শুরু হবে। একই সঙ্গে এক ঘণ্টা পর আরেকটি গ্রুপের নেতৃত্বে ২ নম্বর ওয়ার্ডে অভিযান শুরু করা হবে। পরিষ্কার–পরিচ্ছন্ন কার্যক্রমের উদ্বোধন করবেন ইউএনও আরিফুর রহমান ও পৌরসভার মেয়র আবু বক্কর সিদ্দিক।

সিদ্ধান্ত অনুযায়ী, তরুণ-তরুণীরা প্রতিটি বাড়িতে গিয়ে পচনশীল ও অপচনশীল দ্রব্য আলাদা করে রাখার পরামর্শ দেবেন। এ ছাড়া সবুজ শহর গড়তে একজন নাগরিকের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে ও গণসচেতনতা সৃষ্টি করতে প্রচারপত্র বিলি করবেন। যেকোনো নাগরিক স্বেচ্ছায় এ কাজে নিজেকে যুক্ত করার সুযোগ রয়েছে।

নির্ধারিত সময়ে ওয়ার্ডের মহল্লায় মহল্লায় ময়লা নিয়ে আসতে ভ্যানগাড়ি যাবে। সেই ময়লা নিয়ে ওয়ার্ডের নির্দিষ্ট স্থানে স্তূপ করে রাখা হবে। পৌর শহরের ট্রাক গিয়ে সেই ময়লা নিয়ে শহরের বাইরে নির্ধারিত স্থানে নিয়ে ফেলবে। এ কাজের তদারকি করবেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান, ইউএনও আরিফুর রহমান, পৌরসভার মেয়র আবু বক্কর সিদ্দিক, এসি ল্যান্ড লুবনা শারমিন, কাউন্সিলর ও প্রেসক্লাবের সাংবাদিকেরা।