চাকরির ৪ বছর না থাকলে বিদেশে প্রশিক্ষণ নয়

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

অবসরে যাওয়ার অন্তত চার বছর বাকি আছে, এমন সরকারি কর্মকর্তাদের বিদেশে প্রশিক্ষণে পাঠানোর শর্ত যুক্ত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

আজ বুধবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটি এই সুপারিশ করে।

বিদেশি প্রশিক্ষণের অভিজ্ঞতা যাতে কর্মক্ষেত্রে ভালোভাবে কাজে লাগানো যায়, সে জন্য এই সুপারিশ করা হয়েছে। এই সুপারিশ বাস্তবায়িত হলে চার বছরের কম সময়ের মধ্যে অবসরে যাবেন এমন কর্মকর্তারা প্রশিক্ষণের জন্য বিদেশ যেতে পারবেন না।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে একজন সদস্য বিদেশে প্রশিক্ষণের বিষয়টি উত্থাপন করেন। তিনি বলেন, মাটি কাটা, পুকুর খনন দেখার মতো বিষয়ে প্রশিক্ষণ নিতেও বিদেশ যাচ্ছেন কর্মকর্তারা। আবার এমন কর্মকর্তারাও সরকারি টাকা খরচ করে প্রশিক্ষণে যাচ্ছেন, যাঁরা কিছুদিন পরই অবসরে যাবেন। ফলে এই প্রশিক্ষণ দেশের কোনো কাজে লাগে না। এই পরিপ্রেক্ষিতে তিনি কর্মকর্তাদের বিদেশ প্রশিক্ষণে পাঠানোর ক্ষেত্রে অবসরে যাওয়ার অন্তত চার বছর বাকি আছে—এমন শর্ত যুক্ত করার প্রস্তাব করেন। পরে কমিটি সেটি গ্রহণ করে।

কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী প্রথম আলোকে বলেন, অনেক সময় দেখা যায় এমন কর্মকর্তারা বিদেশে প্রশিক্ষণের জন্য যাচ্ছেন, যাঁদের চাকরির মেয়াদ আছে আর ছয় মাস বা এক–দেড় বছর। এমন কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়ে আনা হলে সেই প্রশিক্ষণ খুব একটা কাজে লাগে না। তাই তাঁরা এই সুপারিশ করেছেন, যাতে কর্মকর্তারা প্রশিক্ষণ নেওয়ার পর তা কাজে লাগানোর পর্যাপ্ত সময় পান।

বৈঠকে জানানো হয়, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রাইভেট ও কমার্শিয়াল এয়ারক্রাফটের পার্কিং সুবিধা বাড়ানো, বৈরী আবহাওয়ায় পার্কিং এয়ারক্রাফটগুলোর শেল্টার সুবিধা এবং এয়ারক্রাফটগুলোর রুটিন সার্ভিসিং ও মেরামতকাজের সুবিধা সৃষ্টির জন্য বিমানবন্দরে জেনারেল এভিয়েশন হ্যাঙ্গার এপ্রোন নির্মাণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

এ ছাড়া পাঁচ তারকা হোটেলে গান পরিবেশনকারী শিল্পীরা যাতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হন, সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করে কমিটি।
কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, আশেক উল্লাহ রফিক এবং সৈয়দা রুবিনা আক্তার বৈঠকে অংশ নেন।