সড়ক দুর্ঘটনা: ২০ ঘণ্টায় ৯ জেলায় নিহত ২৮

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় ঢাকা-সিলেট মহাসড়কে বৃহস্পতিবার দিবাগত রাতে বাস-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে আগুন লেগে পুড়ে যাওয়া এই মাইক্রোবাস। বিজয়নগর, ব্রাহ্মণবাড়িয়া, ৬ মার্চ। ছবি: বদর উদ্দিন
ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় ঢাকা-সিলেট মহাসড়কে বৃহস্পতিবার দিবাগত রাতে বাস-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে আগুন লেগে পুড়ে যাওয়া এই মাইক্রোবাস। বিজয়নগর, ব্রাহ্মণবাড়িয়া, ৬ মার্চ। ছবি: বদর উদ্দিন

২০ ঘণ্টায় দেশের ৯ জেলায় সড়ক দুর্ঘটনায় ২৮ জন নিহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাত ১০টা থেকে আজ শুক্রবার বিকেল ৬টা পর্যন্ত হবিগঞ্জ, ময়মনসিংহ, ঢাকা, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, কুমিল্লা, বরিশাল, পটুয়াখালী ও পঞ্চগড় জেলায় এসব দুর্ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট জেলার পুলিশ, হাসপাতাল কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শী ব্যক্তিদের বরাত দিয়ে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক প্রতিনিধিদের পাঠানো খবর:

হবিগঞ্জ: হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় যাত্রীবাহী মাইক্রোবাস মহাসড়কের পাশে গাছের সঙ্গে ধাক্কা খাওয়ার ঘটনায় ১০ জন নিহত হয়েছেন। আহত হন ৪ জন। আজ শুক্রবার সকাল সাড়ে সাতটার দিকে উপজেলার কান্দিগাঁও এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।
মাইক্রোবাসটি নারায়ণগঞ্জ থেকে সিলেট যাচ্ছিল। মাইক্রোবাসে আরোহী ছিলেন ১৩ জন। কান্দিগাঁও এলাকায় পৌঁছার পর চালক নিয়ন্ত্রণ হারালে মাইক্রোবাসটি সড়কের পাশে একটি গাছের সঙ্গে প্রচণ্ড জোরে ধাক্কা খায়। এতে গাড়িটি দুমড়েমুচড়ে গিয়ে হতাহতের ঘটনা ঘটে।আহত লোকজনকে উদ্ধার করে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

শেরপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এরশাদুল হক ভূঁইয়া বলেন, নারায়ণগঞ্জ থেকে সুনামগঞ্জে কাতারপ্রবাসী ইমন (২৪) মেয়ে দেখতে যাচ্ছিলেন। শেরপুর হাইওয়ে থানায় সাতজন পুরুষ ও একজন নারীর লাশ রয়েছে। আরেকজনের লাশ রয়েছে হাসপাতালে।

ব্রাহ্মণবাড়িয়া : বিজয়নগর উপজেলায় যাত্রীবাহী বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে মাইক্রোবাসে আগুন ধরে ৬ জন দগ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা গেছেন। মাইক্রোবাসের ৪ জন আরোহী আহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ২টার দিকে উপজেলা রামপুরা বাসস্ট্যান্ডের কাছে ঢাকা-সিলেট মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে। ব্রাহ্মণবাড়িয়ার খাটিহাতা বিশ্বরোড মোড় হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাইনুল ইসলাম এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

হতাহত ব্যক্তিরা সবাই মাইক্রোবাসের আরোহী ছিলেন বলে জানা গেছে। নিহত ছয়জনের মধ্যে একজনের পরিচয় জানা গেছে। তাঁর নাম মো. শাহীন। তিনি মাইক্রোবাসের চালক ছিলেন। বাড়ি নারায়ণগঞ্জে। আহত লোকজনকে উদ্ধার করে জেলা সদর হাসপাতালে পাঠিয়েছে পুলিশ।

লিমন পরিবহন নামের যাত্রীবাহী বাসটি ঢাকার দিকে যাচ্ছিল। আর নারায়ণগঞ্জ থেকে সিলেটের দিকে যাচ্ছিল যাত্রীবাহী মাইক্রোবাসটি। বাসটি বেপরোয়া গতিতে চলছিল। বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষের পর মাইক্রোবাসে আগুন ধরে যায়। এতে হতাহতের ঘটনা ঘটে।

ব্রাহ্মণবাড়িয়ার খাটিহাতা বিশ্বরোড মোড় হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাইনুল ইসলাম প্রথম আলোকে বলেন, বাসটি আটক করা হয়েছে। বাসচালক পলাতক। লাশগুলো উদ্ধার করা হয়েছে। আহত লোকজনকে হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

হবিগঞ্জের নবীগঞ্জে যাত্রীবাহী মাইক্রোবাস মহাসড়কের পাশে গাছের সঙ্গে ধাক্কা খাওয়ার ঘটনায় আহত ব্যক্তিদের সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। সিলেট, ৬ মার্চ। ছবি: আনিস মাহমুদ
হবিগঞ্জের নবীগঞ্জে যাত্রীবাহী মাইক্রোবাস মহাসড়কের পাশে গাছের সঙ্গে ধাক্কা খাওয়ার ঘটনায় আহত ব্যক্তিদের সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। সিলেট, ৬ মার্চ। ছবি: আনিস মাহমুদ

ময়মনসিংহ : ভালুকা উপজেলায় সড়ক দুর্ঘটনায় পিকআপের চালকসহ দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় দুজন আহত হন। আজ ভোরে উপজেলার মেহরাবাড়ী এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহত দুজন হলেন নেত্রকোনার ঠাকুরাকোনা গ্রামের পিকআপ ভ্যানের চালক রাজন রবিদাস (২২) ও নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানার তালাশ কোর্ট এলাকার আবদুস সালামের ছেলে মো. আজিম (২৩)।

ফায়ার সার্ভিস ও হাইওয়ে পুলিশ সূত্র জানায়, শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে উপজেলার মেহরাবাড়ী এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে একটি বড় পিকআপের সঙ্গে ধাক্কা খায় মাছভর্তি আরেকটি ছোট পিকআপ। এতে ছোট পিকআপের সামনের অংশ দুমড়েমুচড়ে যায়। পরে ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলে গিয়ে রাজনকে মৃত অবস্থায় উদ্ধার করেন। এ সময় আরও তিনজনকে গুরুতর অবস্থায় উদ্ধার করে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়। সেখানে নেওয়ার পর চিকিৎসক আজিম নামের আরেক জনকে মৃত ঘোষণা করেন।
ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক তিথি জানান, সড়ক দুর্ঘটনায় আহত দুজনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়েছে। আরেক জনকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়েছিল।

ভালুকা হাইওয়ে পুলিশের পরিদর্শক মাহমুদ আদনান বলেন, মাছভর্তি ছোট পিকআপের চালক নিয়ন্ত্রণ হারিয়ে অপর একটি বড় পিকআপের সঙ্গে ধাক্কা লাগালে এ দুর্ঘটনা ঘটে। পিকআপ দুটি জব্দ করা হয়েছে।

ঢাকা : সাভারে গতকাল বাস ও ট্রাকের চাপায় মোটরসাইকেলের দুই আরোহী মারা গেছেন। বৃহস্পতিবার রাতে ঢাকা-আরিচা ও আবদুল্লাপুর-বাইপাইল সড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহত দুজন হলেন রাজধানীর শেওরাপাড়ার কাজী নাজমুল হক (৪১) ও নারায়ণগঞ্জ শিল্প পুলিশের কনস্টেবল আকাশ আহমেদ (২২)।

আশুলিয়া থানার পুলিশ জানায়, গ্রামের বাড়ি টাঙ্গাইলের নাগরপুর থেকে মোটরসাইকেলে ঢাকার বাসায় যাওয়ার পথে নাজমুল হক বৃহস্পতিবার রাত ১০টার দিকে আবদুল্লাহপুর-বাইপাইল সড়কের জামগড়া এলাকায় রিকশার সঙ্গে ধাক্কা খেয়ে বাসের নিচে গিয়ে পড়েন। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।

অন্যদিকে সাভার হাইওয়ে থানার পুলিশ জানায়, বৃহস্পতিবার রাতে আশুলিয়ার শ্রীপুরের নিজ বাড়ি থেকে মোটরসাইকেলে নারায়ণগঞ্জে কর্মস্থলে যাচ্ছিলেন আকাশ। রাত একটার দিকে সাভারের উলাইল এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে একটি ট্রাক মোটরসাইকেলসহ তাঁকে চাপা দিলে তিনি ঘটনাস্থলেই মারা যান।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিজাউল হক ও সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফ এম সায়েদ কনস্টেবলসহ দুজন নিহত হওয়ার বিষয় নিশ্চিত করেছেন।

ফেনী: সাতবাড়িয়া এলাকায় সোনাগাজী-ফেনী সড়কে মোটরসাইকেলে করে যাওয়ার সময় নির্মাণাধীন সেতুর নিচে পড়ে নিহত হয়েছেন আজিজুল হক (২৮) ও জিয়া উদ্দিন বাবলু (২২)।
গতকাল বৃহস্পতিবার রাত ১১ টার দিকে মতিগঞ্জ ইউনিয়নের সাতবাড়িয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর ঘটনাস্থলেই মারা যান আজিজুল। গুরুতর আহত অবস্থায় জিয়া উদ্দিনকে প্রথমে ফেনী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে অবনতি হলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।আজিজুল হকের বাড়ি মিরসরাইয়ের ধূম ইউনিয়নের নাহেরপুর এলাকায় এবং জিয়া উদ্দিন জোরারগঞ্জ ইউনিয়নের ইমামপুর এলাকার বাসিন্দা।

অন্যদিকে আজ বিকেল ৪টার দিকে ফেনী-লস্করহাট সড়কের আলোকদিয়া এলাকায় সিএনজিচালিত একটি অটোরিকশার সামনের চাকা খুলে সেটি সড়কের ওপর বসে পড়ে। এ সময় দ্রুতগতির একটি মোটরসাইকেল ওই অটোরিকশার সঙ্গে ধাক্কা খায়। এতে মোটরসাইকেলটি উল্টে চালক ও অন্য একজন আরোহী অটোরিকশার ওপর গিয়ে পড়ে। মোটরসাইকেল চালক আজমীর হোসেন (২৭) ঘটনাস্থলেই মারা যায়। এ সময় মোটরসাইকেল আরোহী ও অটোরিকশা চালক আহত হয়। লাশ ফেনী ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের মর্গে রাখা হয়েছে। আহত দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ফেনী সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ সাজেদুল ইসলাম সড়ক দুর্ঘটনায় একজন মোটরসাইকেল চালক নিহত হওয়ার সত্যতা নিশ্চিত করেন।

কুমিল্লা : দাউদকান্দি উপজেলার জিংলাতলী স্থানে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঢাকাগামী একটি বাসের চাপায় মোটরসাইকেলের আরোহী এক ব্যক্তি (৩৫) ঘটনাস্থলেই মারা যান। তাঁর পরিচয় পাওয়া যায়নি। আজ শুক্রবার সকাল ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে। দাউদকান্দি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরকার আবদুল্লাহ আল মামুন ঘটনার সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, নিহত ব্যক্তির পরিচয় জানা যায়নি। লাশ দাউদকান্দি হাইওয়ে পুলিশ হেফাজতে রাখা আছে।

বরিশাল: বিকেল ৬টার দিকে বরিশাল-গোপালগঞ্জ আঞ্চলিক সড়কের আগৈলঝাড়া উপজেলার স্বরবাড়ি প্রাথমিক বিদ্যালয়ের সামনে দুই মোটরসাইকেল আরোহীর মুখোমুখি সংঘর্ষে গৌরনদী কসবা গ্রামের আবু বক্কর সরদারের ছেলে অভি সরদার (২২) ঘটনাস্থলেই নিহত হন। এ সময় আগৈলঝাড়া উপজেলার ঐচারমাঠ গ্রামের রমনী কান্তর ছেলে প্রত্যয় বাড়ৈ (২৪) গুরুতর আহত হয়। স্থানীয়রা আহতকে উদ্ধার করে আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। পুলিশ নিহত অভির লাশ উদ্ধার করে বরিশাল মর্গে পাঠিয়েছে।


পটুয়াখালী: মির্জাগঞ্জে ট্রাকের চাকার নিচে চাপা পড়ে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। নিহতের নাম চুন্নু মোল্লা (৪০)। তাঁর বাড়ি বরগুনা জেলার চড়কগাছি গ্রামে। ঘটনাটি ঘটেছে আজ বিকেলে বাকেরগঞ্জ-বরগুনা সড়কে মির্জাগঞ্জ উপজেলার সুবিদখালী বটতলা এলাকায়। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন মোটরসাইকেলের অপর আরোহী নিহতের ছেলে সোহেল (২৮) ও তাঁর নাতনি সোনামনি (৫)। তাদেরকে মির্জাগঞ্জ উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক সুমি আক্তার জানান, আহত সোহেল ও সোনামণি আশঙ্কামুক্ত নন। তাদের উন্নত চিকিৎসার জন্য বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

পঞ্চগড়: পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় রাজিউল ইসলাম (৫) নামে এক শিশু ও ময়ুরী আক্তার (১৬) নামে এক স্কুলছাত্রী নিহত হয়েছে। আজ বিকেলে জেলার তেঁতুলিয়া উপজেলার ভজনপুর ইউনিয়নের প্রধানগছ এলাকায় এবং সন্ধ্যায় সদর উপজেলার জগদল এলাকায় এ দুটি দুর্ঘটনা ঘটে।

বিকেলে শিশু রাজিউল ইসলাম বাড়ির সামনের সড়কে বাইসাইকেলের টায়ার নিয়ে খেলছিল। এ সময় ভজনপুর-ভুতিপুকুর সড়ক দিয়ে যাওয়া একটি ইজিবাইক তাকে ধাক্কা দিলে গুরুতর আহত হয় শিশুটি। পরে পরিবারের লোকজন তাকে উদ্ধার করে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

অপর দিকে সন্ধ্যায় বাড়ি থেকে স্কুলব্যাগ কিনতে দুলাভাইয়ের মোটরসাইকেলে করে পঞ্চগড় শহরে দিকে যাচ্ছিল ময়ুরী আক্তার। পথে সাড়ে ৭ টার দিকে জগদল বাজার এলাকায় জগদল-দেবনগর সড়কে বালুবোঝাই একটি ট্রাককে মোটরসাইকেলটি অতিক্রম করতে গেলে ময়ুরী মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে। এতে ট্রাকের চাকার নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। আগামীকাল শনিবার স্কুল থেকে তার বনভোজনে যাওয়ার কথা ছিল বলে জানা গেছে।