নির্বাচনে আমরা অত্যন্ত সিরিয়াস: ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তাঁরা নির্বাচন নিয়ে অত্যন্ত সিরিয়াস এবং গণতন্ত্রে বিশ্বাস করেন, তাই নির্বাচনে যান। আজ শনিবার রাজধানীর শেরেবাংলা নগরে ঢাকা-১০ আসনে বিএনপির প্রার্থী শেখ রবিউল আলমকে নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বিভিন্ন নির্বাচনে বিএনপি অংশ নিলেও তারা ‘সিরিয়াস’ নয়—আওয়ামী লীগের এমন অভিযোগের জবাবে ফখরুল এই পাল্টা জবাব দেন।

নির্বাচন কমিশন ও সরকারের ওপর অনাস্থা প্রকাশের পর বিএনপির বিভিন্ন নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে মির্জা ফখরুল বলেন, ‘আওয়ামী লীগ তো কত কথাই বলবে। জনগণের সমর্থন ছাড়া, ম্যান্ডেটবিহীন অবস্থায় শুধু অস্ত্র দিয়ে ক্ষমতা দখল করে আছে। স্বাভাবিকভাবে তারা এই ধরনের কথাবার্তা বলবে, যাতে জনগণকে বিভ্রান্ত করার সুযোগ সৃষ্টি করতে পারে। কিন্তু সেটাতে তারা সক্ষম হয়নি। গণতান্ত্রিক যে রীতি রয়েছে যে নির্বাচনের মধ্য দিয়েই ক্ষমতার পরিবর্তন, আমরা সেটাতে বিশ্বাস করি বলেই এই নির্বাচনে অংশ নিচ্ছি। আমরা এই নির্বাচনে অত্যন্ত সিরিয়াস। প্রতিটি নির্বাচনে দেখেছেন যে আমরা সিরিয়াসলি অংশগ্রহণ করার চেষ্টা করেছি। সুতরাং তাদের যে যুক্তি, সেই যুক্তি কোনো দিনই গ্রহণযোগ্য নয়।’

সরকারের মুজিব বর্ষ পালন প্রসঙ্গে বিএনপির মহাসচিব বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে রেখে কোনো উৎসব সফল হবে না। তিনি আরও বলেন, ‘গণতন্ত্রকে প্রতিষ্ঠা করার জন্য খালেদা জিয়া এখনো জেলে আছেন। তাঁকে কারাগারে আটক রেখে কোনো বর্ষই সফল হবে না।’

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, ভারতে সম্প্রতি যে দাঙ্গা হয়েছে, তার প্রভাব বাংলাদেশে পড়েছে। এ সময়ে এই দেশে নরেন্দ্র মোদির আসাটা কতটুকু সমীচীন-শোভনীয়, এটা তাঁরাই বিচার করবেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, যুগ্ম মহাসচিব হাবিব–উন–নবী খান সোহেল, প্রচার সম্পাদক শহিদউদ্দিন চৌধুরী, মহিলা দলের যুগ্ম সম্পাদক হেলেন জেরিন খান, ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, সহসভাপতি নবী উল্লাহ নবী প্রমুখ।