আদালতে হাজিরা দিলেন প্রথম আলো সম্পাদক

ঢাকার রেসিডেনসিয়াল মডেল কলেজের নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরারের মৃত্যুর ঘটনার মামলায় প্রথম আলো সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান আদালতে হাজিরা দিয়েছেন। ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে আজ সোমবার সকালে তিনি হাজির হন। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসীম মামলার শুনানি গ্রহণ করে ২৫ মার্চ পরবর্তী শুনানির দিন ঠিক করেন।

শুনানিতে প্রথম আলো সম্পাদকের আইনজীবী এহসানুল হক সমাজি ও প্রশান্ত কুমার কর্মকার আদালতকে বলেন, এই মামলায় জামিনে আছেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। এই মামলায় কিশোর আলো সম্পাদক আনিসুল হকসহ পাঁচজনকে অভিযোগ গঠনের আগ পর্যন্ত হয়রানি কিংবা গ্রেপ্তার না করার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। আইন অনুযায়ী, তাঁদের বিরুদ্ধে জারি হওয়া গ্রেপ্তারি পরোয়ানা ফেরত আসবে অথবা আদালতে হাজির হয়ে তাঁদের জামিন নিতে হবে। এরপর মামলাটি বিচারের জন্য প্রস্তুত হবে।

আজকের শুনানিতে প্রথম আলো সম্পাদকের পক্ষে ছিলেন আইনজীবী এহসানুল হক সমাজি, প্রশান্ত কুমার কর্মকার, চৈতন্যচন্দ্র হালদার, শাহ আলম মিছিল বঙ্গবাসী ও আবদুর রহীম। বাদীপক্ষে ছিলেন আইনজীবী ওমর ফারুক আসিফ।
গত ১৭ ফেব্রুয়ারি ঢাকার সিএমএম আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন প্রথম আলো সম্পাদক। শুনানি নিয়ে আদালত সেদিন জামিন মঞ্জুর করেন।
এই মামলায় গত ২০ জানুয়ারি প্রথম আলো সম্পাদক মতিউর রহমানকে চার সপ্তাহের আগাম জামিন দেন হাইকোর্ট। একই সঙ্গে কিশোর আলো সম্পাদক আনিসুল হকসহ অপর পাঁচজনকে হয়রানি ও গ্রেপ্তার না করতে নির্দেশ দেন হাইকোর্ট।
গত বছরের ৬ নভেম্বর নাইমুল আবরারের বাবা মজিবুর রহমান ঢাকার সিএমএম আদালতে নালিশি মামলা করেন। ওই মামলায় ১৬ জানুয়ারি মোহাম্মাদপুর থানা–পুলিশ আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেয় এবং সেদিন ঢাকার সিএমএম আদালত প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন। এই ১০ জনের অন্য চারজন হলেন ওই অনুষ্ঠানে বিদ্যুৎ সরবরাহের সঙ্গে সম্পৃক্ত কর্মী।