জ্বরে আক্রান্ত সৌদিফেরত দম্পতি কোয়ারেন্টাইনে

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি

সৌদি আরব থেকে দেশে ফিরে আসা এক দম্পতির শরীরে জ্বর, শ্বাসকষ্ট, কাশির লক্ষ্মণ থাকায় তাঁদের বাংলাদেশ–কুয়েত মৈত্রী হাসপাতালের কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। আজ মঙ্গলবার ভোরবেলা একটি ফ্লাইটে করে তাঁরা সৌদি আরব থেকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। এর পরপরই তাঁদের দুজনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়।

বিমানবন্দর স্বাস্থ্যকেন্দ্রের কর্মকর্তা মোহাম্মদ শাহারিয়ার সাজ্জাদ প্রথম আলোকে বলেন, এই দম্পতির মধ্যে স্বামীর বয়স ৭০ বছর। আর স্ত্রীর বয়স ৬০ বছর পেরিয়েছে। দীর্ঘদিন তাঁরা ছেলের সঙ্গে সৌদি আরবে ছিলেন। সেখানে নিউমোনিয়ায় আক্রান্ত হন তাঁরা। তাই তাঁদের শ্বাসকষ্ট ছিল। সৌদি আরবে চিকিৎসা করানোর পরও ভালো হচ্ছিলেন না। এই শ্বাসকষ্ট নিয়েই তাঁরা দেশে চলে আসেন। সৌদি আরব থেকে এই দম্পতির সঙ্গে তাঁদের ছেলেও বাংলাদেশে এসেছেন। তবে ছেলের শরীরে জ্বর বা অন্য কোনো লক্ষণ ছিল না।

বিমানবন্দর স্বাস্থ্য ডেস্ক থেকে জানা গেছে, ঢাকায় বিমানবন্দরে আসার পর এই দম্পতির দুজনের শরীরে তাপমাত্রা ছিল ১০১ ডিগ্রি ফারেনহাইট। ছয় দিন ধরে তাঁদের জ্বর রয়েছে। এর সঙ্গে তাঁরা দুজনেই কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন।

চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে গত ২১ জানুয়ারি থেকে ঢাকার শাহজালাল, চট্টগ্রামের শাহ আমানত এবং সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ সতর্কতা জারি করা হয়। এরই অংশ হিসেবে বিদেশফেরত সব যাত্রীর থার্মাল স্ক্যানারে স্বাস্থ্য পরীক্ষা, হ্যান্ডহেল্ড থার্মোমিটারে শরীরের তাপমাত্রা মাপা, হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করা হচ্ছে। শাহজালাল বিমানবন্দরে ২১ জানুয়ারি থেকে আজ মঙ্গলবার সকাল পর্যন্ত ২ লাখ ১৬ হাজার ৭৩৮ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১০ জন যাত্রীকে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও কুয়েত মৈত্রী হাসপাতালের কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।