পাবনায় তিনজন 'হোম কোয়ারেন্টাইনে'

পাবনায় করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে বিদেশফেরত তিন ব্যক্তিকে ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা হয়েছে। ওই তিনজনের শরীরে এখনো করোনার কোনো লক্ষণ পাওয়া যায়নি বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

এদিকে করোনা মোকাবিলায় জেলা-উপজেলা পর্যায়ে কমিটি গঠন, জেলার প্রতিটি হাসপাতালে পৃথক আইসোলেশন সেন্টার তৈরি ও শহরের একটি বিদ্যালয়কে আইসোলেশন কেন্দ্র ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় জেলা প্রশাসক কবীর মাহমুদ এ কথা জানান।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, রূপপুর পারমাণবিক কেন্দ্রের নির্মাণকাজসহ বিভিন্ন কারণে পাবনায় বিদেশিদের আনাগোনা রয়েছে। অনেক প্রবাসীও বিভিন্ন দেশ থেকে ফিরছেন। ফলে তাঁদের পর্যবেক্ষণে রাখতে একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। গত দুই দিনে জেলার আটঘরিয়া ও ঈশ্বরদীতে তিন ব্যক্তি বিদেশ থেকে ফিরেছেন। তাঁদের প্রত্যেককে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। আগামী দুই সপ্তাহ তাঁদের বাড়ি থেকে বের হওয়া বন্ধ করা হয়েছে। তবে কারও শরীরে এখন পর্যন্ত করোনার কোনো লক্ষণ পাওয়া যায়নি।

পাবনার সিভিল সার্জন মেহেদী ইকবাল প্রথম আলোকে বলেন, পরিস্থিতি বিবেচনায় প্রতিদিন নতুন নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে। করোনা প্রতিরোধে জনসাধারণকে সচেতন করতে বিশেষ প্রচার চালানো হচ্ছে। তবে এখনো আতঙ্কিত হওয়ার মতো কোনো পরিস্থিত তৈরি হয়নি। জেলার কোথাও এখনো করোনার অস্থিত্ব মেলেনি।

এ বিষয়ে জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, করোনাভাইরাস নিয়ে শঙ্কিত হওয়ার কিছুই নেই। এটি একটি সাধারণ অসুখের মতোই। এরপরও বিশ্ব পরিস্থিতি বিবেচনায় সব প্রস্তুতি নেওয়া হয়েছে। আশা করা যাচ্ছে, জেলাবাসী নিরাপদে থাকবে।