শিশুটির মা-বাবা কোথায়?

তিন দিন আগে রাজধানীর বাড্ডা এলাকা থেকে সাত বছর বয়সী বাক্‌প্রতিবন্ধী এই শিশুটিকে উদ্ধার করা হয়। ছবি: আসাদুজ্জামান
তিন দিন আগে রাজধানীর বাড্ডা এলাকা থেকে সাত বছর বয়সী বাক্‌প্রতিবন্ধী এই শিশুটিকে উদ্ধার করা হয়। ছবি: আসাদুজ্জামান

তোমার কী নাম বাবা? কোনো জবাব দিল না ছেলে শিশুটি। তখন বাড্ডা থানার উপপরিদর্শক (এসআই) রমজান আলী জানান, শিশুটি বাক্‌প্রতিবন্ধী। ওর বয়স সাত বছর। তিন দিন আগে রাজধানীর বাড্ডা এলাকায় লুৎফুন টাওয়ারের সামনে তাকে পাওয়া যায়। এরপর এলাকায় মাইকিং করা হয়। ফেসবুকে তার ছবি দেওয়া হয়। কিন্তু শিশুটির কোনো অভিভাবককে এখন পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি।

শিশুটিকে আজ মঙ্গলবার বিকেলে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে হাজির করেন এসআই রমজান আলী। তিনি প্রথম আলোকে বলেন, শিশুটি সম্পূর্ণ সুস্থ। তবে সে বাক্‌প্রতিবন্ধী। তার বাড়ি কোথায় কিংবা তার মা–বাবার নাম কী, কোনো কিছুই আমরা এখন পর্যন্ত জানতে পারিনি। আমরা শিশুটির মা–বাবার খোঁজ করার সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি।

এসআই রমজান আলী জানান, শিশুটিকে কুড়িয়ে পাওয়ার পর থেকে সে তেজগাঁও ভিকটিম সাপোর্ট সেন্টারে ছিল। আজ তাকে ঢাকার আদালতে হাজির করা হয়। পরে শিশুটিকে ঢাকার আজিমপুরের ছোটমণি নিবাসে নিয়ে যায় বাড্ডা থানার পুলিশ।

ঢাকার আদালতে দেখা যায়, শিশুটির পরনে ছিল সাদা শার্ট আর কালো রঙের প্যান্ট। শিশুটিকে ঢাকার আদালতে আনেন বাড্ডা থানার পুলিশ কনস্টেবল ওবায়দুর রহমান। তিনি প্রথম আলোকে বলেন, শিশুটি সবকিছু বুঝে। ঠিকমতো খাওয়া-দাওয়া করছে। কিন্তু কথা বলতে পারে না। বাক্‌প্রতিবন্ধী। আমরাও শিশুটির অভিভাবককে খুঁজে বের করার চেষ্টা করেছি। মাইকিং করা হয়েছে।