সাতক্ষীরা জেলা প্রশাসনের চিঠিতে বঙ্গবন্ধু বানান ভুল

সাতক্ষীরায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় থেকে চার সাংসদকে দেওয়া আমন্ত্রণপত্রে ‘বঙ্গবন্ধু’ বানান ভুল লেখা হয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিন্দার ঝড় বইছে। যে সভায় যোগ দেওয়ার জন্য সাংসদদের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছিল, সে সভা স্থগিত করার চিঠিতেও একইভাবে ‘বঙ্গবন্ধু’ বানান ভুল করা হয়েছে।

জেলা প্রশাসকের কার্যালয় থেকে দেওয়া চিঠি ফেসবুকে পোস্ট করে একজন সাংসদ লিখেছেন ‘অতিগুরুত্বপূর্ণ পত্রে বঙ্গবন্ধু বানান’।

চিঠি থেকে জানা গেছে, ৯ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উদযাপনে পর্যালোচনা সভা উপলক্ষে সাতক্ষীরার চার সাংসদকে জেলা প্রশাসকের পক্ষে সহকারী কমিশনার ইন্দ্রজীত সাহা চিঠি দেন। চিঠিতে ১১ মার্চ বুধবার দুপুর ১২টায় পর্যালোচনা সভা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। চিঠিতে বঙ্গবন্ধুর নামের বানান তিন স্থানে ভুলভাবে লেখা হয়েছে। বিষয়টি একজন সাংসদের দৃষ্টিগোচর হলে তিনি গতকাল মঙ্গলবার সকালে ফেসবুকে আমন্ত্রণপত্রের ছবিসহ গুরুত্বপূর্ণ চিঠিতে এ ধরনের ভুলের কথা উল্লেখ করে স্ট্যাটাস দেন।

এর কিছুক্ষণ পর ওই সাংসদ আরও একটি চিঠি তাঁর পোস্টে সংযুক্ত করেন। সেখানে দেখা যায়, পর্যালোচনা সভাটি ‘অনিবার্য কারণবশত’ স্থগিত করা হয়েছে। যেখানে আবারও বঙ্গবন্ধু বানান তিন জায়গায় ভুলভাবে লেখা হয়েছে।

বিষয়টি নিয়ে সাতক্ষীরা জেলা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন।

চিঠি দুটির বিষয়ে জানতে চাইলে সহকারী কমিশনার ইন্দ্রজীত সাহা বলেন, ঘটনাটি অনিচ্ছাকৃত ও অনাকাঙ্ক্ষিত। এ জন্য তিনি দুঃখিত ও মর্মাহত। তিনি বলেন, ‘অফিস সহকারী ভুল করে এমনটা করে ফেলেছেন, যদিও আমার এটা দেখা উচিত ছিল। আগের চিঠি থেকে পরের চিঠিটি কপি করতে গিয়ে আবারও ভুল করে ফেলেছেন। এটা সম্পূর্ণ অনিচ্ছাকৃত ভুল।’