সংস্কারের পর খুলে দেওয়া হলো বাহাদুর শাহ পার্ক

সংস্কারের পর বাহাদুর শাহ পার্কের উদ্বোধন করেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন। পুরান ঢাকা, ১১ মার্চ। ছবি: মুসা আহমেদ
সংস্কারের পর বাহাদুর শাহ পার্কের উদ্বোধন করেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন। পুরান ঢাকা, ১১ মার্চ। ছবি: মুসা আহমেদ

পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক আধুনিকায়ন করে নাগরিকদের জন্য খুলে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। বুধবার দুপুরে বেলুন ও পায়রা উড়িয়ে এই পার্কের উদ্বোধন করেন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

ঐতিহ্যবাহী এই পার্কে পথচারীদের জন্য হাঁটার পথ, গণশৌচাগার, বেঞ্চ, সবুজ উদ্যান, এমপি থিয়েটার গ্যালারি, পার্কিং নির্মাণ করা হয়েছে। নান্দনিকভাবে সাজানো হয়েছে সিপাহি বিদ্রোহের স্মৃতিস্তম্ভ।

নাগরিকেরা ২৪ ঘণ্টাই পার্কটি ব্যবহার করতে পারবেন। এ জন্য ঝলমলে আলোক ব্যবস্থা করা হয়েছে। বৃষ্টির পানি অপসারণে পার্কের চারপাশে ৪ ফুট গভীর ড্রেন করা হয়েছে। মেঝেতে বিছানো হয়েছে নুড়িপাথর। ৮৫ দশমিক ৩ কাঠা আয়তনের এই পার্ক সংস্কারে ডিএসসিসির ব্যয় হয়েছে ৬ কোটি ৬৮ লাখ টাকা।

উদ্বোধনী অনুষ্ঠানে ডিএসসিসি মেয়র সাঈদ খোকন বলেন, ‘২০১৫ সালে সিটি করপোরেশন নির্বাচনের আগে পুরান ঢাকাকে নতুন করে সাজিয়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলাম। একে একে সেই প্রতিশ্রুতির বাস্তবায়ন করেছি। নগরের প্রতিটি মাঠ ও পার্ক বিশ্ব মানের হিসেবে গড়ে তুলছি। এর মাধ্যমে দক্ষিণ সিটিতে ইতিবাচক পরিবর্তনের সূচনা করতে পেরেছি।’

সাঈদ খোকন বলেন, ‘২০১৭ সালে জলসবুজে ঢাকা প্রকল্পের আওতায় ৩১টি খেলার মাঠ ও পার্ক আধুনিকায়নের কাজ হাতে নিয়েছিলাম। ইতিমধ্যে লালবাগে আবদুল আলিম খেলার মাঠ, রসুলবাগ পার্কসহ অনেকগুলো মাঠ ও পার্কের কাজ শেষ হয়েছে। আগামী দুই মাসের মধ্যে কমপক্ষে ২৭ থেকে ২৮টি মাঠ-পার্ক নাগরিকদের জন্য উন্মুক্ত করে দেব। পরবর্তীতে যিনি দায়িত্ব নেবেন, বাকি কাজগুলো তিনি এগিয়ে নেবেন, সেটাই প্রত্যাশা করি।’

বাহাদুর শাহ পার্ক উদ্বোধনী অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, সচিব মোস্তফা কামাল মজুমদার, ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাসিবুর রহমান, ৪২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সারোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।