মানিকগঞ্জে এখন পর্যন্ত ১০৯ জন 'হোম কোয়ারেন্টাইনে'

মানিকগঞ্জে আজ বৃহস্পতিবার নতুন করে আরও ৩০ জনকে নিজ বাড়িতে বিশেষ ব্যবস্থায় (হোম কোয়ারেন্টাইন) রাখা হয়েছে। এ নিয়ে গত চার দিনে জেলায় মোট ১০৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাঁরা সম্প্রতি বিদেশ থেকে এসেছেন। তবে এখন পর্যন্ত কারও মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা যায়নি।

সিভিল সার্জনের দায়িত্বে থাকা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা লুৎফর রহমান আজ বৃহস্পতিবার দুপুরে প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেন।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গত সোমবার থেকে বিশেষ নজরদারি ও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া শুরু করে করোনা প্রতিরোধ কমিটি। গত সোমবার ইতালিফেরত এক ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়। গতকাল বুধবার বিকেল পর্যন্ত এ সংখ্যা বেড়ে ৭৯ জন হয়। আজ বেলা দুইটা পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে রাখা বিদেশফেরত ব্যক্তির সংখ্যা দাঁড়ায় ১০৯ জনে। তাদের মধ্যে ৯৭ জন পুরুষ এবং ১২ জন নারী। ইতালি, চীন, মালয়েশিয়া, সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, দুবাই ও সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ থেকে তাঁরা বাড়িতে ফেরেন।

হোম কোয়ারেন্টাইনে রাখা ১০৯ জনসহ তাদের পরিবারের সদস্যদের বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। ১৪ দিনের মধ্যে তাদের শরীরে করোনাভাইরাসের উপসর্গ দেখা না দিলে তাঁরা স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারবেন।

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লুৎফর রহমান বলেন, চিকিৎসক ও স্বাস্থ্য সহকারীরা হোম কোয়ারেন্টাইনে রাখা প্রত্যেকের স্বাস্থ্যের খোঁজখবর নিচ্ছেন। হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিরা বাড়ির বাইরে যাতে না যান, তা পর্যবেক্ষণ করা হচ্ছে। কেউ এ নির্দেশ অমান্য করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে।