সরকারের দোষত্রুটি ধরিয়ে দিতে পারব না, প্রশ্ন ফখরুলের

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

করোনাভাইরাস নিয়ে বিএনপি রাজনীতি করছে না, এ কথা বলেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি উল্টো প্রশ্ন করেছেন, ‘সরকারের দোষত্রুটিগুলো ধরিয়ে দিতে পারব না?’

আজ বৃহস্পতিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে কাকরাইলের নাইটিঙ্গেল মোড় পর্যন্ত করোনাভাইরাস নিয়ে সচেতনতামূলক লিফলেট বিলির কর্মসূচি ছিল। সেখানেই এসব কথা বলেন ফখরুল।

সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি করোনাভাইরাস নিয়ে রাজনীতি করছে। কাদেরের এ বক্তব্যের জবাবে মির্জা ফখরুল বলেন, ‘এটা (করোনাভাইরাস) একটা মহামারি। এর সঙ্গে তো রাজনীতির কোনো সম্পর্ক নেই। রাজনীতি নেই বলে আমরা সরকারের দোষত্রুটিগুলো ধরিয়ে দিতে পারব না? তাঁরা বলবেন যে রাজনীতি করবেন না। আমরা এখানে কোনো রাজনীতি করছি না।’

ফখরুল বলেন, দেশে গণতন্ত্র থাকলে, গণতান্ত্রিক সরকার থাকলে, এ সমস্যাগুলো তৈরি হতো না। অন্তত প্রতিরোধ এবং সেরে ওঠার জন্য যার যা ব্যবস্থা নেওয়া দরকার, তা সরকার নিতে পারত।

অন্যান্য দেশ করোনাভাইরাস নিয়ে কঠোর পদক্ষেপ নিলেও বাংলাদেশে সরকার তেমন কোনো পদক্ষেপ নিতে পারেনি বলে অভিযোগ করেন মির্জা ফখরুল। তিনি বলেন, তিনজন আক্রান্ত হওয়ার পর কিছু ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে। বিমানবন্দরে পর্যাপ্ত স্ক্যানিংয়ের সুযোগ নেই বলেও উল্লেখ করেন তিনি।

বিএনপির মহাসচিব বলেন, ‘আমরা করোনাভাইরাস নিয়ে রাজনীতি করতে চাই না। আমরা বলতে চাই যে সরকার অনেক দেরি করে এই কাজগুলো শুরু করেছে। এর কারণ, রাজনৈতিক কারণে বিশেষ বর্ষ পালনের কারণে তারা এদিকে কোনো নজর দিতে পারেনি।’ সরকার উন্নয়নের কথাও বললেও স্বাস্থ্যসেবা খাত এখনো দুর্বল বলে অভিযোগ করেন তিনি।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্তের সমালোচনা করে বিএনপির মহাসচিব বলেন, দুর্ভাগ্যজনকভাবে তারা এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। আমেরিকায় সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিয়েছে এবং মহামারি ঘোষণা করা হয়েছে নিউইয়র্কসহ বিভিন্ন স্টেটে। ভারত ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে। অর্থাৎ সারা বিশ্বই আজকে এই বিষয়কে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছে।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির বিষয়ে মির্জা ফখরুল বলেন, এটা গণদাবি, এর সঙ্গে কোনো রাজনৈতিক প্রশ্ন নেই। মানবিক কারণে খালেদা জিয়াকে মুক্তি দেওয়া জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে।