কুমিল্লায় হত্যা মামলার আসামি 'বন্দুকযুদ্ধে' নিহত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কুমিল্লার চান্দিনা উপজেলার ছয়ঘড়িয়া এলাকায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে খোকন মিয়া (৪৫) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাত আনুমানিক সোয়া একটার দিকে এ ঘটনা ঘটে।

পুলিশের দাবি, নিহত খোকন আন্তজেলা ডাকাতদলের সদস্য ও একজন পেশাদার ছিনতাইকারী। তিনি কুমিল্লা জেলা পরিষদের ২ নম্বর ওয়ার্ডের সাধারণ সদস্য ও মুরাদনগর উপজেলা যুবলীগের আহ্বায়ক খায়রুল আলম ওরফে সাধন হত্যা মামলার আসামি ছিলেন।


নিহত খোকনের গ্রামের বাড়ি বরগুনা সদর উপজেলার ফুলতলা গ্রামে। তাঁর বিরুদ্ধে হত্যা, ছিনতাই, দস্যুতা ও ডাকাতির অন্তত ছয়টি মামলা রয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, গতকাল রাতে কুমিল্লা জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা জেলার অংশে নিয়মিত টহল দিচ্ছিল। সংঘবদ্ধ একটি ডাকাতদল মহাসড়কের চান্দিনার ছয়ঘড়িয়া এলাকায় ডাকাতির প্রস্তুতি নিচ্ছে এমন খবর পেয়ে পুলিশ সেখানে যায়। এ সময় সশস্ত্র ডাকাত দল পুলিশের উপস্থিতি টের পেয়ে পুলিশকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছুড়ে। তখন ডিবি ও চান্দিনা থানা-পুলিশের যৌথ দলটি আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছুড়ে। এতে ডিবি পুলিশের কনস্টেবল মোল্লা আবদুস সবুর ও সুমন আহত হন। গুলিবিদ্ধ হন এক ব্যক্তি। তাঁকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নিহত ওই ব্যক্তির পরিচয় নিশ্চিত হওয়ার পর জানা যায় তিনি আন্তজেলা ডাকাত দলের সদস্য ও মহাসড়কে মাইক্রোবাস ও প্রাইভেটকার ব্যবহার করা একজন পেশাদার ছিনতাইকারী।

কুমিল্লা ডিবি পুলিশের উপপরিদর্শক (এসআই) পরিমল চন্দ্র দাস বলেন, ঘটনাস্থল থেকে একটি দেশীয় তৈরি পাইপগান, দুটি তাজা কার্তুজ, পাঁচটি গুলির খোসা, দুটি রামদা, একটি ছুরি , একটি চাপাতি ও একটি লোহার পাইপ উদ্ধার করা হয়।

কুমিল্লা জেলা ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ারুল আজিম বলেন, গত ৯ জানুয়ারি বেলা দুইটায় কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার মোস্তফাপুর এলাকায় ঢাকা- চট্টগ্রাম মহাসড়কের লাগোয়া ধানি জমি থেকে মুরাদনগর উপজেলা যুবলীগের আহ্বায়ক ও কুমিল্লা জেলা পরিষদের সদস্য খায়রুল আলমের লাশ উদ্ধার করা হয়। বন্দুকযুদ্ধে নিহত খোকন ওই হত্যা মামলার আসামি ছিলেন। এই হত্যাকাণ্ডে ডিবির তদন্তে খোকনের নাম বারবার এসেছিল।

চান্দিনা থানার ওসি মো. আবুল ফয়সল বলেন, পুলিশের ওপর হামলা ও ডাকাতির প্রস্তুতির ঘটনায় চান্দিনা থানায় মামলা হয়েছে।