ঢাবির বিদেশি শিক্ষার্থীদের এখনই না ফেরার অনুরোধ

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়

পি জে হার্টগ ইন্টারন্যাশনাল হলের যেসব বিদেশি শিক্ষার্থী বাংলাদেশের বাইরে আছেন, তাঁদের এখনই ফিরে না আসার অনুরোধ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি এই নির্দেশনার কারণে বিদেশি শিক্ষার্থীদের চিন্তিত না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভা থেকে এই নির্দেশনা দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান এতে সভাপতিত্ব করেন।

প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির গতকালের সভায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে চলতি মাসে মুজিব বর্ষ ও স্বাধীনতা দিবসের আয়োজনে কম জনসমাগম, আবাসিক হলগুলোতে পর্যাপ্ত পানি ও স্যানিটাইজার সরবরাহ ইত্যাদি। এ ছাড়া করোনা পরিস্থিতি ঠেকাতে প্রস্তুত রাখা হবে ঢাকা বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্র; ঠান্ডাজনিত সমস্যায় আক্রান্তদের সেখানে দেওয়া হবে বিশেষ চিকিৎসা।

গতকালের সভায় অংশ নেওয়া একজন হল প্রাধ্যক্ষ প্রথম আলোকে বলেন, সভায় গবেষণা বা উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে থাকা শিক্ষকদের এখনই দেশে ফেরার ব্যাপারে নিরুৎসাহিত করার সিদ্ধান্ত হয়েছে। শিক্ষক কিংবা শিক্ষার্থীদের মধ্যে যাঁরা খুব সম্প্রতি দেশে ফিরেছেন, তাঁদের স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে যাওয়ার পরামর্শও দিয়েছে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি। এ ছাড়া সব আবাসিক হল ও হোস্টেলের প্রশাসনকে হলে করোনাবিষয়ক সতর্কতামূলক পোস্টার টাঙাতে বলা হয়েছে।