মুঠোফোনে ভাতা যাচ্ছে, হয়রানি কমেছে

গোলটেবিল বৈঠকে বক্তব্য দেন জ্যেষ্ঠ সচিব শামসুল আলম। পাশে সমাজসেবা অধিদপ্তরের পরিচালক সৈয়দ মো. নূরুল বাসির।  প্রথম আলো
গোলটেবিল বৈঠকে বক্তব্য দেন জ্যেষ্ঠ সচিব শামসুল আলম। পাশে সমাজসেবা অধিদপ্তরের পরিচালক সৈয়দ মো. নূরুল বাসির। প্রথম আলো

সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় অসচ্ছল ও অন্তঃসত্ত্বা নারীরা এখন মুঠোফোনেই ভাতা পাচ্ছেন। এতে হয়রানি কমেছে। তবে ডিজিটাল পদ্ধতিতে টাকা পেতে এখনো কিছু চ্যালেঞ্জ রয়ে গেছে। সংখ্যায় খুবই নগণ্য হলেও অনেক সুবিধাভোগী না বুঝে প্রতারণার শিকার হন। সুবিধাভোগীদের প্রযুক্তিজ্ঞানের সচেতনতা বাড়ালে সেই সমস্যা কমে আসবে। রাজধানীর কারওয়ান বাজারের প্রথম আলো কার্যালয়ে গতকাল বৃহস্পতিবার বিকেলে এক গোলটেবিল বৈঠকে বিশিষ্টজনদের আলোচনায় এসব বিষয় উঠে এসেছে।

‘সামাজিক নিরাপত্তা ভাতা প্রদান: ডিজিটাল পদ্ধতির ব্যবহার’ শীর্ষক এই বৈঠকের আয়োজন করে প্রথম আলো। সহযোগিতায় ছিল ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি।

বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপসচিব (গভর্ন্যান্স ইনোভেশন ইউনিট) মো. মনিরুল ইসলাম বলেন, সরকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এবং এসডিজি লক্ষ্য অর্জনে অঙ্গীকারবদ্ধ। আর দারিদ্র্য দূরীকরণে অন্যতম হাতিয়ার হচ্ছে সামাজিক সুরক্ষা ভাতা। সেই ভাতা এখন অল্প সময়ে মানুষের কাছে পৌঁছে যাচ্ছে।

দরিদ্র ও অন্তঃসত্ত্বা নারীরা পুষ্টিবিষয়ক সহায়তা পেলে তাঁদের পরবর্তী প্রজন্মের স্বাস্থ্য ও শিক্ষা নিশ্চিত হয় বলে জানান জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক মো. খলিলুর রহমান। তিনি বলেন, দেখা গেছে, যেসব মা পুষ্টি পরামর্শ ও সহায়তা পান, তাঁদের পেছনে ১ টাকা বিনিয়োগের বিপরীতে পরবর্তী সময় ২০ গুণ বেশি সুফল পাওয়া যায়।

বৈঠকে বলা হয়, অসচ্ছল ও অন্তঃসত্ত্বা নারীদের জন্য ‘নবযাত্রা’ নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ। এতে সহযোগিতা করেছে ইউএসএআইডি। এর মাধ্যমে একটি আধুনিক এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) তথ্যভান্ডার তৈরি করা হয়েছে।

বৈঠকে সাতক্ষীরার শ্যামনগরের বাসিন্দা গৃহিণী টুম্পা দেবনাথ বলেন, আগে ভাতা তোলা ছিল অনেক কষ্টের। এখন বাড়ির পাশ থেকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে (এজেন্ট) টাকা তোলেন।

ইউএসএআইডির ডিজিটাল ডেভেলপমেন্ট অ্যাডভাইজার মোহাম্মদ আমিনুল হক চৌধুরী বলেন, জরিপে এসেছে, একজন সুবিধাভোগীর প্রথাগত পদ্ধতিতে টাকা পেতে ভাতার ১৪ শতাংশই খরচ হয় যাতায়াত ও ভাতা তুলতে গিয়ে। সেখানে ডিজিটাল পদ্ধতিতে এসব খরচ নেই।

প্রযুক্তিপ্রতিষ্ঠান এম-পাওয়ার পরিচালক (ইনোভেশন) জাকি হায়দার বলেন, অনেক সময় ভাতাপ্রাপ্ত নারীরা ফোনে প্রতারণার শিকার হন। এ জন্য তাঁদের বিমা বা তাঁদের পিন নম্বর সুরক্ষায় সচেতনতা বাড়াতে প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে।

বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা শেখ মো. মনিরুল ইসলাম বলেন, প্রতারণার ঘটনাগুলো সুবিধাভোগীদের আবেগের সুযোগ নিয়ে করা হয়। ভাতা নিয়ে কেউ যেন মুঠোফোনে প্রতারণা করতে না পারে, এ জন্য প্রান্তিক নারী ও জনগোষ্ঠীদের সচেতনতা দরকার।

সামাজিক সুরক্ষা কার্যক্রমে কারা সুবিধা পাচ্ছেন, তা নির্ধারণ করাটাও জরুরি বলে মনে করেন বিশ্ব খাদ্য কর্মসূচির সিনিয়র প্রোগ্রাম অ্যান্ড পলিসি কর্মকর্তা মাসিং নেওয়ার।

সাতক্ষীরার শ্যামনগরের বুড়ি গোয়ালিনী ইউনিয়নের চেয়ারম্যান ভবতোষ কুমার মণ্ডল বলেন, প্রথাগত ব্যাংকিং পদ্ধতিতে মাতৃত্বকালীন ভাতা পেতে আগে কখনো এক বছর পর্যন্ত সময় লাগত। যখন নবযাত্রা প্রকল্প শুরু হলো, তখন থেকে দ্রুত টাকা পৌঁছে যাচ্ছে সুবিধাভোগীদের কাছে।

স্থানীয় সরকার বিভাগ ও ইউএনডিপির ‘স্বপ্ন’ প্রকল্পের জাতীয় প্রকল্প ব্যবস্থাপক কাজল চ্যাটার্জী বলেন, সামাজিক সুরক্ষা ভাতা পৌঁছে দিতে দুটি বিষয় গুরুত্বপূর্ণ। প্রথমটি হচ্ছে সঠিক সুবিধাভোগীদের ভাতার জন্য নির্বাচন করা এবং দ্বিতীয়টি তাঁদের এনআইডি তথ্যভান্ডারে যুক্ত করা।

যুক্তরাজ্যের উন্নয়ন সংস্থা ডিএফআইডির সামাজিক সুরক্ষায় অর্থ ব্যবস্থাপনা গতিশীলকরণ প্রকল্পের টিম লিডার সিদ্দিকুর রহমান চৌধুরী বলেন, ডিজিটাল লেনদেনে সরকারের টাকা বাধা ছাড়াই সরাসরি জনগণের কাছে যায়। পাশাপাশি আর্থিক ব্যবস্থাপনায় প্রান্তিক মানুষের দক্ষতাও বাড়ে।

প্রান্তিক জনগণের জীবনমান উন্নয়ন ও সুবিধাভোগীদের তালিকাভুক্ত করার কাজটি সহজ ছিল না বলে উল্লেখ করেন ওয়ার্ল্ড ভিশন ইন্টারন্যাশনালের নবযাত্রা প্রকল্পের চিফ অব পার্টি রাকেশ কাতাল। তিনি জানান, নবযাত্রা প্রকল্প ৮ লাখ ৫৬ হাজার ১১৬ জন সুবিধাভোগীর জন্য কাজ করে।

বৈঠকে সূচনা বক্তব্য দেন প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম, সঞ্চালনা করেন সহকারী সম্পাদক ফিরোজ চৌধুরী।