'হোম কোয়ারেন্টিনের' নির্দেশনা অমান্য, জরিমানা

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় ‘হোম কোয়ারেন্টিনে’ থাকার সরকারি নির্দেশনা অমান্য করায় এক ব্যক্তিকে ১০ হাজার টাকা অর্থদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আজ রোববার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল আলম এই জরিমানা করেন।

সৌদি আরবপ্রবাসী ওই ব্যক্তি গত ৬ মার্চ বাড়ি ফেরেন। উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, করোনাভাইরাস প্রতিরোধে বিদেশফেরত ব্যক্তিদের ১৪ দিন ‘হোম কোয়ারেন্টিনে’ থাকার সরকারি নির্দেশনা রয়েছে। প্রতিদিন উপজেলার বিভিন্ন এলাকায় হাট-বাজার ও জনসমাগম এলাকায় করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে। তবে এই নির্দেশনা অমান্য করে সৌদি ফেরত ওই ব্যক্তি বাড়ির বাইরে রাস্তায় ঘোরাঘুরি করছিলেন। বিষয়টি স্থানীয় এক গ্রামপুলিশ দেখার পর উপজেলা প্রশাসনকে জানান। খবর পেয়ে আজ সন্ধ্যায় ছয়টার দিকে সৌদি ফেরত ওই ব্যক্তির বাড়ির সামনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলা প্রশাসন। এ সময় বাড়ির সামনে রাস্তায় চলাফেরা করার সময় তাঁকে আটক করা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত তাঁকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

অর্থদণ্ডাদেশের বিষয়টি নিশ্চিত করেন ইউএনও আশরাফুল আলম। তিনি বলেন, সম্প্রতি বিভিন্ন দেশ থেকে অনেকে দেশে ফিরছেন। করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি এড়াতে সরকারি নির্দেশ মোতাবেক তাদের নিজ বাড়িতে একটি কক্ষে একাকী থাকতে বলা হয়েছে। তবে কেউ কেউ এই নির্দেশনা অমান্য করছেন। যিনিই এই নির্দেশনা অমান্য করবেন, তাকেই আইনের আওতায় আনা হবে। তাঁকে জেল বা অর্থদণ্ড দেওয়া হবে।