কৃষিক্ষেত্রে এআইপি নির্বাচনের আবেদন আহ্বান

সিআইপির (CIP) আদলে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি নীতিমালা ২০১৯ (এআইপি নীতিমালা ২০১৯) অনুযায়ী প্রথমবারের মতো এআইপি (Agricultural Important Person) নির্বাচন করা হবে। তাই এআইপি ২০২০ নির্বাচনের জন্য আবেদন আহ্বান করা হয়েছে।

এআইপি ২০২০ নির্বাচনের জন্য নির্ধারিত আবেদন ফরম ও এআইপি নীতিমালা ২০১৯ কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে www.moa.gov.bd; কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ওয়েবসাইট www.dae.gov.bd; কৃষি তথ্য সার্ভিসের ওয়েবসাইট www.ais.gov.bd; পাওয়া যাবে। এ ছাড়া এআইপি ২০২০ এর নির্ধারিত আবেদন ফরম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সকল উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ে পাওয়া যাবে।

সফল কৃষক ও ভালো উৎপাদনকারীকে সিআইপির (CIP) আদলে এআইপি (AIP) পুরস্কার প্রদানের প্রদান করা হবে। এআইপি (AIP) অ্যাওয়ার্ড প্রাপ্তরা সিআইপির মতো সুযোগ-সুবিধা পাবেন। নিম্নোক্ত ৫ (পাঁচ) টি বিভাগে সর্বোচ্চ ৪৫ (পঁয়তাল্লিশ) জন ব্যক্তিকে এআইপি ২০২০ হিসেবে নির্বাচন করা হবে—

(ক) কৃষি উদ্ভাবন (জাত/প্রযুক্তি)

(খ) কৃষি উৎপাদন/বাণিজ্যিক খামার স্থাপন ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প

(গ) রপ্তানিযোগ্য কৃষি পণ্য উৎপাদন

(ঘ) স্বীকৃত বা সরকার কর্তৃক রেজিস্ট্রিকৃত কৃষি সংগঠন

(ঙ) বঙ্গবন্ধু কৃষি পুরস্কারে স্বর্ণপদকপ্রাপ্ত

আগ্রহী ব্যক্তিদের ‘কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি ২০২০ এর মনোনয়ন ফরম ও নিয়মাবলি সংগ্রহ করে তা পূরণপূর্বক ১৪ এপ্রিলের মধ্যে উপজেলা কমিটির নিকট জমার জন্য অনুরোধ করা হয়েছে। উপজেলা কমিটি প্রাপ্ত আবেদন যাচাই-বছাইপূর্বক ৩০ এপ্রিলের মধ্যে জেলা কমিটির নিকট প্রেরণ করবেন। জেলা কমিটি ১৫ মের মধ্যে তা কৃষি মন্ত্রণালয়ে পাঠাবেন।