বিদেশফেরত ও করোনার লক্ষণযুক্তদের মসজিদ পরিহারের পরামর্শ ইসলামিক ফাউন্ডেশনের

বিশ্বব্যাপী করোনোভাইরাস ছড়িয়ে পড়ায় উদ্ভূত পরিস্থিতিতে বিদেশফেরত, করোনার লক্ষণযুক্ত ও অসুস্থ ব্যক্তিদের মসজিদসহ জনসমাগম পরিহারের পরামর্শ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। এ বিষয়ে মসজিদে খুতবায় আলোচনা করার অনুরোধও করা হয়।

আজ মঙ্গলবার ইসলামিক ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদের স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করায় বাংলাদেশে একটি বিশেষ অবস্থা বিরাজ করছে। আন্তর্জাতিক ফ্লাইট বন্ধসহ অভ্যন্তরীণ যোগাযোগ সীমিত করা হয়েছে। বিশ্বে প্রতিদিন মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে এবং নতুন নতুন লোক এ ভাইরাসে আক্রান্ত হচ্ছে। বাংলাদেশেও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সরকার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণাসহ বেশ কিছু নির্দেশনা দিয়েছে। জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্‌যাপন কর্মসূচি সংকুচিত করা হয়েছে। জনসমাগম পরিহারের নির্দেশ দেওয়া হয়েছে। গুজব-আতঙ্ক ও বিভ্রান্তি ছড়ানোর মাধ্যমে জনমনে ভীতির সঞ্চার করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ পটভূমিতে করোনাভাইরাস সংক্রমণ থেকে ধর্মপ্রাণ মুসল্লিসহ সমগ্র মানবজাতিকে সুরক্ষা, নিরাপদ ও সতর্ক করার লক্ষ্যে বিদেশফেরত ব্যক্তি, করোনার লক্ষণযুক্ত ব্যক্তি এবং জ্বর-হাঁচি-কাশিতে আক্রান্ত ও অসুস্থ ব্যক্তিদের মসজিদে যাওয়াসহ জনসমাগম স্থান পরিহারের জন্য ইসলামিক ফাউন্ডেশনরে পক্ষ থেকে পরামর্শ দেওয়া হলো।

এ বিষয়ে সচেতনতা তৈরির জন্য দেশের সব মসজিদে জুমার খুতবায় গুরুত্বসহকারে আলোচনা করতে এবং করোনাভাইরাস থেকে হেফাজতের জন্য বিশেষ দোয়া করার জন্য খতিব ও ইমামদের প্রতি বিশেষভাবে অনুরোধ জানায় ইসলামিক ফাউন্ডেশন।