ঢাকা উত্তর সিটির ২৫ স্থানে হাত ধোয়ার ব্যবস্থা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ রাজধানীর মহাখালীর কাঁচাবাজার মোড়ে পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন মেয়র আতিকুল ইসলাম। ছবি: সংগৃহীত
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ রাজধানীর মহাখালীর কাঁচাবাজার মোড়ে পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন মেয়র আতিকুল ইসলাম। ছবি: সংগৃহীত

করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতা তৈরিতে মাসব্যাপী হাত ধোয়া কর্মসূচি শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। আজ মঙ্গলবার সকালে গুলশান–২–এর ডিএনসিসি মার্কেটের সামনে এই কর্মসূচির উদ্বোধন করেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম।

এখন থেকে ডিএনসিসির পাঁচটি অঞ্চলের নির্ধারিত ২৫টি স্থানে সাবান ও পানি রাখা থাকবে। যেখানে গাড়ির চালক ও যাত্রীরা হাত ধুয়ে নিতে পারবেন। আজকের অনুষ্ঠানে প্যানেল মেয়র জামাল মোস্তফাও উপস্থিত ছিলেন।

হাত ধোয়ার জন্য নির্ধারিত স্থানগুলো উত্তরার রবীন্দ্র সরণির বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে, রাজলক্ষী, মাসকট প্লাজা, খিলক্ষেত বাসস্ট্যান্ড, বসুন্ধরা আবাসিক এলাকার ফটক, মিরপুরে সনি সিনেমা হল, গ্রামীণ ব্যাংকের বিপরীত পাশ, আঞ্চলিক কার্যালয়–২, মিরপুর–১০ নম্বরে ফায়ার সার্ভিসের সামনে, মিরপুর ১২ নম্বর বাসস্ট্যান্ড, মিরপুর–১৪ নম্বর মার্ক মেডিকেলের সামনে, মিরপুর শাহ আলী মার্কেটের কোনায়, মিরপুর শপিং মলের নিচে (মিরপুর সরকারি কলেজের বিপরীতে), মিরপুর ১ নম্বর কো-অপারেটিভ মার্কেটের সামনে, গাবতলী পশু হাট, শ্যাওড়াপাড়া বাসস্ট্যান্ড, ফার্মগেট আনন্দ সিনেমা হলের সামনে, মোহাম্মদপুর টাউন হলের সামনে, মোহাম্মদপুর বসিলা রোডের নতুন রাস্তার কালভার্টের ওপর, কারওয়ান বাজার (কিচেন মার্কেটের সামনে), আগারগাঁও পঙ্গু হাসপাতালের সামনে, গুলশান-২ ডিএনসিসি মার্কেটের সামনে, গুলশানে পুলিশ প্লাজার সামনে, কাকলী বাস স্ট্যান্ড, মহাখালী ডিএনসিসি আঞ্চলিক অফিসের সামনে এবং রামপুরা বাজার। পর্যায়ক্রমে ডিএনসিসির অন্য জনসমাগমের জায়গায় এই কর্মসূচি সম্প্রসারণ করা হবে।

মেয়র বলেন, করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতার কোনো বিকল্প নেই। সচেতনতার প্রথম কাজ হচ্ছে হাত ধোয়া। পথচারীদের সচেতন করতেই এ কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়েছে। বাসযাত্রী, পথচারী ও চালকেরা এসব স্থানে হাত ধুয়ে নিতে পারবেন। নির্ধারিত স্থানে ডিএনসিসির একজন কর্মী থাকবেন। তিনি সাবান ও পানির সরবরাহ করবেন।

মহাখালী কাঁচাবাজার মার্কেটে কোয়ারেন্টিন নিয়ে তিনি বলেন, মহাখালীতে সিটি করপোরেশন একটি মার্কেট বানানো হয়েছিল। সেটি এখনো চালু করা হয়নি। এখন মার্কেকটি খালি পড়ে আছে। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য প্রয়োজনে ডিএনসিসির নতুন কাঁচাবাজার মার্কেটটি ব্যবহার করা যেতে পারে।

মেয়র আতিকের শপথবাক্য পাঠ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ রাজধানীর মহাখালীর কাঁচাবাজার মোড়ে পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন আতিকুল ইসলাম। তিনি সেখানে স্বেচ্ছাসেবীদের শপথবাক্য পাঠ করান। ঢাকা উত্তর সিটি করপোরেশন ও স্বেচ্ছাসেবী সংস্থা ‘বিডি ক্লিন’ এই অনুষ্ঠানের আয়োজন করে।

মেয়র স্বেচ্ছাসেবীদের ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, ‘আজ তোমরা যারা নিজে থেকে এসেছ, কেন এসেছ? দেশকে ভালোবেসেই এসেছ। জাতির জনক বঙ্গবন্ধু কেন জেল খেটেছেন? দেশকে ভালোবেসেছেন বলে। তিনি আমাদের স্বাধীন দেশ, স্বাধীন রাষ্ট্র এবং লাল-সবুজের পতাকা দিয়ে গেছেন। আমাদের উচিত বিডি ক্লিনের মতো আরও অনেককে এগিয়ে এসে সামাজিকভাবে আন্দোলন গড়ে তোলা।’

এর আগে মেয়র রাজধানীর গুলশানে বিভিন্ন এলাকায় করোনা প্রতিরোধে সচেতন হওয়ার জন্য সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা এবং বেসিন স্থাপনের অনুরোধ জানান।

মেয়র বলেন, ‘করোনা প্রতিরোধে আমাদের পরিষ্কার থাকা জরুরি, তাই আমি অনুরোধ করব বিভিন্ন অফিস, আদালত কিংবা দোকানের সামনে একটি সাবান এক বালতি পানি থাকে, যাতে সবাই যেন হাত ধুয়ে নিতে পারে। এই উদ্যোগ আমাদের সবারই দরকার।’

এ সময় সেখানে বিডি ক্লিনের প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন ছাড়াও শতাধিক স্বেচ্ছাসেবক উপস্থিত ছিলেন।

বর্জ্য পরিবহনে ২০টি পিকআপ
হাত ধোয়া কর্মসূচির পরেই বর্জ্য পরিবহনের জন্য ২০টি পিকআপ উদ্বোধন করেছেন আতিকুল ইসলাম। পিকআপগুলো প্রতিটি ওয়ার্ডে একটি করে দেওয়া হবে। উদ্বোধনের পরেই পিকআপের চাবি প্রতিটি ওয়ার্ডের চালকদের কাছে হস্তান্তর করা হয়।

এ সময় ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মফিজুর রহমান, ডিএনসিসির প্রধান নির্বাহী আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান, প্রধান বর্জ্য কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন প্রমুখ।