জাপানে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে রাজধানীতে সেমিনার

রাজধানীতে জাপানের টোকিও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়ালেখা ও বৃত্তির সুযোগ নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ছবি: বিজ্ঞপ্তি
রাজধানীতে জাপানের টোকিও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়ালেখা ও বৃত্তির সুযোগ নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ছবি: বিজ্ঞপ্তি

জাপানের টোকিও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (টিআইইউ) পড়ালেখা এবং জাপানে বাংলাদেশ শিক্ষার্থীদের বৃত্তির সুযোগ সম্পর্কে জানাতে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে আয়োজিত সেমিনারে শিক্ষার্থী, অভিভাবকেরা বিনা মূল্যে অংশ নেন।

এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ থেকে ২২ জন শিক্ষার্থী এবারের এপ্রিল সেশনে টিআইইউতে পড়তে যাচ্ছেন।

টিআইইউ ইংরেজি ভাষায় ই-ট্র্যাক প্রোগ্রামের আওতায় বিজনেস ইকোনমিকস, ইন্টারন্যাশনাল রিলেশনস এবং ডিজিটাল বিজনেস অ্যান্ড ইনোভেশনস-এ চার বছরের স্নাতক ডিগ্রি অর্জনের সুযোগ দিচ্ছে। টিআইইউতে পরবর্তী সেশনের জন্য আবেদনের সময়সীমা ২৪ মার্চ।

সেমিনারে টিআইইউতে অধ্যয়নের বিষয়, আবেদনের প্রক্রিয়া, বৃত্তির সুযোগ, কর্মসংস্থান এবং স্নাতকোত্তর পাস করার পরে অভিবাসনের সুযোগ সম্পর্কে তথ্য সরবরাহ করা হয়। বিদেশে উচ্চ শিক্ষাবিষয়ক পরামর্শ প্রদানকারী বাংলাদেশি প্রতিষ্ঠান মেইসেস এই সেমিনারের আয়োজন করে।

টোকিও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ১৯৬৫ সালে ব্যবসা ও বাণিজ্যিক বিষয়ের ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত হয়েছিল। পরে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনে কলেজ থেকে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে পাঁচটি স্নাতক এবং চারটি স্নাতকোত্তর উচ্চশিক্ষা স্কুল রয়েছে।

টিআইইউর প্রায় সাড়ে ৬ হাজার শিক্ষার্থীর মধ্যে বিশ্বের ৬০টি দেশের আন্তর্জাতিক শিক্ষার্থী রয়েছেন প্রায় ১ হাজার ২০০ জন। শিক্ষার্থীদের জীবনযাত্রার ব্যয় নির্বাহের জন্য জাসসো বৃত্তি পাওয়ার সুযোগ রয়েছে। শিক্ষার্থীদের ৩০ থেকে ১০০ শতাংশ মেধাভিত্তিক বৃত্তি দেওয়া হয়।